বন্দে ভারতের দিন শেষ, এবার ভারতের মাটিতে দুরন্ত গতিতে ছুটবে Rapid X Train

ভারতীয় রেলওয়েকে (Indian Railways)  ভারতে পাবলিক ট্রান্সপোর্টের লাইফ লাইন বলা হয়। ভারতীয় রেলকে এমন নাম দেওয়ার পিছনে বড় কারণ হল দেশের সর্বাধিক সংখ্যক মানুষ রেলের উপর নির্ভরশীল। প্রতিদিন প্রায় এক কোটি মানুষ ১২ হাজারের বেশি যাত্রীবাহী ট্রেনে এক স্থান থেকে অন্য স্থানে যাতায়াত করে। এই বিপুল সংখ্যক মানুষের নির্ভরতার কথা মাথায় রেখে দেশের সাধারণ নাগরিকদের জন্য রেলওয়ের পক্ষ থেকে নতুন নতুন সেবা দেওয়া হয়।

ভারতীয় নাগরিকদের নতুন উপহার দেওয়ার সময় ইতিমধ্যেই দেশের রেলপথে বন্দে ভারত এক্সপ্রেস চালু করা হয়েছে। এ ছাড়া বুলেট ট্রেন নামানোর পরিকল্পনা ইতিমধ্যে নেওয়া হয়েছে এবং সে অনুযায়ী কাজ চলছে। তবে এই সব ছাড়াও, আরেকটি দ্রুতগতির ট্রেন রেলপথে ধাক্কা মারতে চলেছে, যদিও সেই ট্রেনের খবর সাধারণ মানুষের কাছে খুব কমই পৌঁছেনি। এই দ্রুতগামী ট্রেনটি RapidX Train।

বিদেশি ট্রেনের মতো দেখতে এই ট্রেনটি ঘণ্টায় সর্বোচ্চ ১৮০ কিলোমিটার গতিতে চলতে পারে। যদিও ভারতে এই ট্রেনটি ঘণ্টায় ১৬০ কিমি বেগে চলবে বলে অনুমান করা হচ্ছে। সেক্ষেত্রে গতি ঠিক থাকলে এই ট্রেন ভারতকে 10 গোল দিতে পারে। কারণ এই ট্রেনের গড় গতিবেগ ঘণ্টায় ১০০ কিমি। যা অন্য যেকোনো দ্রুতগতির ট্রেনের চেয়ে বেশি।

সূত্রের খবর, এই নতুন ট্রেন চালু হওয়ার জন্য আমাদের আর বেশিক্ষণ অপেক্ষা করতে হবে না। কারণ আগামী সপ্তাহে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এই ট্রেনের উদ্বোধন করতে পারেন এবং সাধারণ যাত্রীরা নবরাত্রি থেকে এই নতুন ট্রেনের পরিষেবা পেতে শুরু করবেন বলে আশা করা হচ্ছে। মনে করা হচ্ছে উদ্বোধনের এই শুভ দিন 20 অক্টোবর হতে পারে। গাজিয়াবাদ থেকে ট্রেনটির উদ্বোধন হতে পারে।

ন্যাশনাল ক্যাপিটাল রিজিয়ন ট্রান্সপোর্ট কর্পোরেশন (NCRTC) দিল্লি থেকে মিরাট রুটে এই ট্রেন চালাবে। ট্রেনটিতে ছয়টি বগি থাকবে এবং প্রতিটি বগি শীতাতপ নিয়ন্ত্রিত হবে। যার একটি হবে প্রিমিয়াম এবং বাকিগুলো হবে স্ট্যান্ডার্ড। এছাড়া এই ট্রেনে আধুনিক সব সুবিধা থাকবে। তবে এই ট্রেন চালুর সময় বেসরকারীভাবে জানা যায়। কারণ সরকারিভাবে এই ট্রেন উদ্বোধনের সময়সূচি সম্পর্কে কিছুই জানানো হয়নি।