সুখবর! এবার বাড়িতে বসেই লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পের স্ট্যাটাস দেখা চালু করে দিল রাজ্য

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

লক্ষ্মীর ভান্ডার রাজ্যের বাসিন্দাদের জন্য পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের আনা সবচেয়ে জনপ্রিয় প্রকল্পগুলির মধ্যে একটি হিসাবে আবির্ভূত হয়েছে। এটি এমন একটি প্রকল্প যার মাধ্যমে রাজ্যের ২৫ থেকে ৬০ বছর বয়সী মহিলাদের প্রতি মাসে ৫০০ থেকে ১০০০ টাকা দেওয়া হয়৷ এই পরিমাণ সরাসরি গ্রাহকের ব্যাঙ্ক অ্যাকাউন্টে দেওয়া হয়। সাধারণ শ্রেণীর মহিলারা প্রতি মাসে ৫০০ টাকা পান এবং তফসিলি জাতি এবং উপজাতি মহিলারা প্রতি মাসে ১০০০ টাকা পান।

বিষয় সূচী ~

Join Whatsapp Group

Join Telegram Group

রাজ্যের প্রত্যেক মহিলা যারা কিছু শর্ত পূরণ করেন তারা এই প্রকল্পের অধীনে নিজেকে নথিভুক্ত করতে পারেন। এই প্রকল্পে তালিকাভুক্তি করা যেতে পারে সমস্ত শিবিরে যেখানে সরকারি শিবির সংগঠিত হয়। তবে অনেক নারীর দাবি, বারবার আবেদন করেও টাকা পাচ্ছেন না বা দীর্ঘদিন আবেদন করেও টাকা আসছে না।

আরও পড়ুন »   এবার বেকার ভাতা শুরু হলো, আবেদন করলেই পাবেন ২৫০০ টাকা কিভাবে আবেদন করবেন জানুন

এমন অবস্থায় ওই মহিলা আবেদনকারীদের প্রকল্পের টাকা সম্পর্কে জানতে কয়েকবার স্থানীয় ব্লক ডেভেলপমেন্ট কর্পোরেশনের অফিসে ছুটতে হয়। এই মহিলা আবেদনকারীদের এমন পরিস্থিতি থেকে বাঁচাতে, রাজ্য ঘরে বসে আবেদন থেকে শুরু করে অর্থপ্রদানের অবস্থা পরীক্ষা করা শুরু করেছে। রাজ্য দ্বারা চালু করা সিস্টেমটি সহজেই আপনার ফোন বা কম্পিউটার থেকে সমস্ত স্থিতি পরীক্ষা করতে পারে।

স্ট্যাটাস চেক করার জন্য আবেদনকারীকে https://socialsecurity.wb.gov.in/login ওয়েবসাইটে যেতে হবে। সেখানে Track Applicant Status অপশনে ক্লিক করুন। এর পরে প্রথমে একটি ফাঁকা বাক্স আসবে, যে বাক্সে আপনাকে আপনার নিবন্ধিত মোবাইল নম্বর বা অ্যাপ্লিকেশন আইডি বা স্বাস্থ্য সাথী কার্ড নম্বর বা আধার কার্ড নম্বর লিখতে হবে। এরপর ক্যাপচা কোড সহ সার্চ বাটনে ক্লিক করুন।

আরও পড়ুন »   Pradhan Mantri Awas Yojana: প্রধানমন্ত্রী আবাস যোজনার জন্য আবেদন শুরু, এখান থেকে শীঘ্রই আবেদন করুন

ক্লিক করার পরে, একটি নতুন পৃষ্ঠা খুলবে এবং সেখানে প্রথমে আপনার আবেদনের স্থিতি প্রদর্শিত হবে। আপনার আবেদন ঠিক থাকলে, আপনি দেখতে পারবেন এটি অনুমোদিত হয়েছে কিনা বা কোথায় আটকে গেছে। এটি ছাড়াও, আপনি যদি ইতিমধ্যেই এই স্কিমের অধীনে নথিভুক্ত হয়ে থাকেন, তাহলে আপনি নীচে পেমেন্ট স্ট্যাটাস নামে একটি বিকল্প দেখতে পাবেন এবং প্রতি মাসে অর্থ গ্রহণের বিশদ পেতে এটিতে ক্লিক করুন। এই ব্যবস্থা চালু হলে, আবেদন করার পর, আপনি কেন টাকা পাচ্ছেন না বা ঘরে বসেই প্রতি মাসে টাকা পাচ্ছেন কিনা তা জানতে পারবেন।

জয়েন গ্রুপ

জয়েন গ্রুপ

ফলো পেজ

G-news