লক্ষ্মীর ভান্ডার অটোমেটিক বার্ধক্য ভাতায় যায়নি! সুবিধা পেতে কী করতে হবে?

লক্ষ্মীর ভান্ডার প্রকল্পটিকে পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের সবচেয়ে জনপ্রিয় (Lakshmir Bhandar)  প্রকল্প হিসাবে বিবেচনা করা হয়। কারণ এই প্রকল্পের মাধ্যমে রাজ্যের ২৫ থেকে ৬০ বছর বয়সী মহিলাদের প্রতি মাসে ৫০০ বা ১০০০ দেওয়া হয়। কিন্তু এই প্রকল্প সম্পর্কে আরও বেশ কিছু অজানা তথ্য রয়েছে যা জানা খুবই জরুরি।

Join Whatsapp Group

Join Now

Join Telegram Group

Join Now

রাজ্যের অর্থমন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য সম্প্রতি রাজ্যের অন্তর্ভুক্তি বাজেটে ঘোষণা করেছেন যে লক্ষ্মী ভান্ডার প্রকল্পটি কেবলমাত্র ২৫ থেকে ৬০ বছর বয়সী রাজ্যের মহিলাদের উপকৃত করবে না। এছাড়াও, যখনই মহিলার বয়স ৬০ বছর হবে, তিনি প্রতি মাসে ১০০০ টাকা পাবেন। এর জন্য ভোক্তাদের কিছু করতে হবে না, পুরো প্রক্রিয়াটি স্বয়ংক্রিয়ভাবে সম্পন্ন হবে।

মূলত, লক্ষ্মী ভান্ডার প্রকল্পটি বয়স্ক ভাতা প্রকল্পে রূপান্তরিত হবে যখন রাজ্যের লক্ষ্মী ভান্ডার প্রকল্পে নথিভুক্ত মহিলারা ৬০ বছর বয়স পেরিয়ে যাবেন। তারপর তারা প্রতি মাসে ১০০০ টাকা বার্ধক্য ভাতা পাবেন। এক্ষেত্রে মহিলাকে আলাদাভাবে বার্ধক্য ভাতার জন্য আবেদন করতে হবে না। কিন্তু প্রশ্ন হল কেউ যদি স্বয়ংক্রিয়ভাবে এটি না করে তবে তার কী করা উচিত, কোথায় যোগাযোগ করবেন?

সরকারী সূত্রের মতে, রাজ্য সরকারের ৬০ বছর বয়স পেরিয়ে যাওয়ার পরে অনেক মহিলা ইতিমধ্যে লক্ষ্মী ভান্ডার প্রকল্প থেকে বার্ধক্য ভাতা প্রকল্পে রূপান্তরিত হয়েছে। পুরো বিষয়টি পোর্টালের মাধ্যমে সম্পন্ন হওয়ায় কোনো সমস্যা নেই। যাদের নাম এখনও লক্ষ্মী ভান্ডার থেকে বয়স্ক ভাতায় রূপান্তরিত হয়নি তাদেরও খুব শিগগিরই রূপান্তর করা হবে। যদি তা না হয় তবে ভোক্তাকে কিছু পদক্ষেপ নিতে হবে।

এক্ষেত্রে প্রথমেই ওই উপভোক্তাকে ৬ থেকে ৭ মাস অপেক্ষা করতে হবে। তারপরও যদি না হয় সে ক্ষেত্রে বিষয়টি স্থানীয় বিডিও অফিস অথবা পৌরসভায় জানাতে হবে। এছাড়াও রয়েছে সরকারি হেল্পলাইন এবং সেখানে ফোন করেও অভিযোগ জানানো যাবে। ৯১৩৭০৯১৩৭০ নম্বরে সকাল ১০ টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত অভিযোগ জানাতে পারবেন উপভোক্তারা।

IMPORTANS LINKS :-

অফিশিয়াল ওয়েবসাইটClick Here
Telegram JoinClick Here
Whatsapp Link Click Here