Top 5 private scholarships:সেরা পাঁচটি বেসরকারি স্কলারশিপ! উপকৃত হবে রাজ্যের লক্ষ লক্ষ পড়ুয়া

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

রাজ্যের মেধাবি পড়ুয়া যাদের পরিবারের আর্থিক অবস্থা খারাপ, সেই সমস্ত পড়ুয়াদের জন্য একাধিক স্কলারশিপ চালু রয়েছে। সরকারি থেকে শুরু করে বেসরকারি সংস্থা স্কলারশিপ প্রদান করে। এই স্কলারশিপের মাধ্যমে পাওয়া যায় মোটা টাকা, যা উচ্চ শিক্ষার জন্য দেওয়া হয়। আজ আপনাদের সঙ্গে এমনই পাঁচটি সেরা বেসরকারি স্কলারশিপ সম্পর্কে জনাব।

পশ্চিমবঙ্গের সেরা পাঁচটি বেসরকারি স্কলারশিপের তালিকাঃ

১) জিন্দাল স্কলারশিপ (Sitaram Jindal Scholarship Foundation): সিতারাম জিন্দাল ফাউন্ডেশন” ট্রাস্ট প্রতি বছর গরিব পরিবারের মেধাবী পড়ুয়াদের এই স্কলারশিপ প্রদান করে থাকে। প্রতি বছর ১২০০ পড়ুয়াদের এই স্কলারশিপ দেওয়া হয়। এই স্কলারশিপে বৃত্তির পরিমান ১০ থেকে ৩৫ হাজার টাকা। একাদশ শ্রেণী, দ্বাদশ শ্রেণী, আইটিআই ইত্যাদি বিভাগের ছাত্র-ছাত্রীদের এই স্কলারশিপ দেওয়া হয়। এই স্কলারশিপ পাওয়ার জন্য ছাত্রদের ৬৫ শতাংশ এবং ছাত্রীদের ৬০ শতাংশ নম্বর থাকতে হবে। অফিসিয়াল সাইট https://www.sitaramjindalfoundation.org/ থেকে এ বিষয়ে আরো বিস্তারিত জানতে পারবেন।

আরও পড়ুন »   Tata Capital Pankh Scholarship Apply 2023 – আবেদন করুন টাটা স্কলারশিপে আর পেয়ে যান প্রতি মাসে ১০ থেকে ১২ হাজার টাকা।

২) জিপি বিড়লা স্কলারশিপ (GP Birla Foundation Scholarship): প্রতি বছর “জিপি বিড়লা স্কলারশিপ ফাউন্ডেশন”-র পক্ষ থেকে ছাত্র ছাত্রীদের ৫০ হাজার টাকা করে বৃত্তি প্রদান করা হয়। বছরে মোট ১০০ জন পড়ুয়াদের দেওয়া হয় এই বৃত্তি। উচ্চমাধ্যমিক পাশ করার পর থেকেই পাওয়া যায় এই স্কলারশিপের সুবিধা। এখানে ৮৫ থেকে ৯০ শতাংশ নম্বর থাকলে বৃত্তি পাওয়ার চান্স বেসি থাকে। https://www.gpbirlaedufoundation.com/ এই ওয়েবসাইট থেকে এ বিষয়ে বিস্তারিত জানা যাবে।

৩) আলো মেধা বৃত্তি (ALO Merit Scholarship): “ALO স্কলারশিপ চ্যারিটি অর্গানাইজেশন” গরিব ছাত্র ছাত্রীদের এই বৃত্তি প্রদান করে থাকে। শুধুমাত্র বিপিএল পরিবারের মেধাবী ছাত্র ছাত্রীরাই এই স্কলারশিপে আবেদন করতে পারবে। এখানে ৫০০০ টাকা বৃত্তি দেওয়া হয়। মাধ্যমিক পাশ করলেই আবেদন করা যাবে। এ বিষয়ে আররো বিশদে জানার জন্য http://aalo.org.in/scholarship.php এই ওয়েবসাইটে যান।

৪) প্রিয়মবদা বিড়লা স্কলারশিপ (PriyamVada Birla Scholarship): বছরে ৩০ জন পড়ুয়াদের প্রিয়মবদা বিড়লা বৃত্তির মাধ্যমে ২৪ হাজার টাকা করে বৃত্তি প্রদান করা হয়। রাজ্যের স্নাতক স্তরে পাঠন রত পড়ুয়া যাদের পারিবারের বার্ষিক আয় ৬০ হাজার টাকার কম, তারা এই স্কলারশিপের সুবিধা পাবেন। এ বিষয়ে আরও বিস্তারিত ভাবে জানার জন্য অফিসিয়াল সাইট: https://www.southpoint.edu.in/priyamvada-birla-scholarship-form/ এ যান।

আরও পড়ুন »   মাধ্যমিক পাশ করলেই পাওয়া যাবে ১০,০০০ টাকার স্কলারশিপ। হাতে মাত্র চার দিন, আবেদন করতে বিশদে জানুন

৫) অনন্ত মেধা বৃত্তি (Anant Foundation Scholarship): আর্থিক ভাবে দুর্বল পরিবারের ছাত্র ছাত্রী যারা দশম ও দ্বাদশ শ্রেনি পাস করেছে তাদের এই বৃত্তি দেওয়া হয়। এর মাধ্যমে ১০ হাজার টাকা থেকে ১৫ হাজার টাকা দেওয়া হয়। তবে এই স্কলারশিপের সুবিধা পেতে হলে পরিবারের বার্ষিক আয় ৬০ হাজার টাকা হতে হবে। অফিসিয়াল সাইট: https://www.ananteducation.org/whocanapply-ananteducation.php থেকে এ বিষয়ে আরও বিস্তারিত জানতে পারবেন।

প্রয়োজনীয় লিঙ্ক:

জয়েন গ্রুপ

জয়েন গ্রুপ

ফলো পেজ

G-news