Antyodaya Shramik Suraksha Yojana: মিলবে ১০ লক্ষ টাকা, পোস্ট অফিস চালু করতে চলেছে নতুন প্রকল্প

ভারতে সকল আর্থিক প্রতিষ্ঠানের মধ্যে পোস্ট অফিস (Post Office) একটি অত্যন্ত বিশ্বস্ত প্রতিষ্ঠান। এই প্রতিষ্ঠান সাধারণ নাগরিক থেকে শুরু করে প্রবীণ নাগরিকদেরও সুযোগ-সুবিধা উপলব্ধ করে। এর মাধ্যমে বিভিন্ন সময়ে বিভিন্ন ধরনের স্কিম প্রদান করা হয়, যাতে মানুষের সাপেক্ষে আর্থিক সুরক্ষা ও সুযোগ উন্নত করা যায়। পশ্চিমবঙ্গে একটি নতুন প্রকল্প চালু করা হচ্ছে, যেখানে মানুষের জন্য ১০ লক্ষ টাকার বিমা বেনিফিট উপলব্ধ করা হবে।

পোস্ট অফিসের দিক থেকে বাংলায় এই প্রকল্প চালু করা হচ্ছে, সেটি গুজরাটে পরীক্ষামূলকভাবে আগেই প্রবর্তিত হয়েছে। গত বছরের জুলাই মাসে গুজরাটে এই প্রকল্পটি চালু হয়েছিল পরীক্ষামূলকভাবে। সেখানে সফলতা অর্জনের পর এবার পশ্চিমবঙ্গে এই প্রকল্পটি পরীক্ষামূলকভাবে চালু করা হবে বলে সূত্র জানা গেছে।

পোস্ট অফিসের যে প্রকল্পের কথা বলা হচ্ছে সেই প্রকল্পটি হল অন্ত্যোদয় শ্রমিক সুরক্ষা যোজনা (Antyodaya Shramik Suraksha Yojana)। ইন্ডিয়া পোস্ট অর্থাৎ ভারতীয় ডাক বিভাগ এবং ইন্ডিয়া পোস্ট পেমেন্টস ব্যাংকের মাধ্যমে এই প্রকল্প পরিচালনা করা হয়ে আসছে। এই প্রকল্পের মাধ্যমে সুযোগ পাবেন শ্রম যোগী মানুষেরা। এই প্রকল্পের মধ্য দিয়ে শ্রমযোগী মানুষদের আর্থিক স্থিতাবস্থা দেওয়ার পাশাপাশি বীমা সুবিধাও দেওয়া হবে।

এই প্রকল্পের আওতায় ইতিমধ্যেই দেশের ১.৬ লক্ষ পোস্ট অফিস থেকে পাওয়া যাবে বলে জানা গিয়েছে। প্রকল্পের আওতায় ইতিমধ্যেই প্রায় ২৮ কোটি শ্রমযোগী মানুষ অন্তর্ভুক্ত হয়েছেন বলেও জানা গিয়েছে পোস্ট অফিস সূত্রে। তবে আরও বেশি সংখ্য মানুষের কাছে এই প্রকল্প পৌঁছে দেওয়ার জন্য পোস্ট অফিসের তরফ থেকে নতুন করে পাঁচ হাজার পোস্ট অফিসকে এই প্রকল্পের আওতায় আনা হচ্ছে।

পোস্ট অফিসের এই প্রকল্পের আওতায় দুর্ঘটনাজনিত যে বীমা দেওয়া হচ্ছে তাতে দুর্ঘটনায় মৃত্যুর কারণে ১০ লক্ষ টাকা পাওয়া যেতে পারে। অন্যদিকে শারীরিক অক্ষমতাজনিত দুর্ঘটনায় ৫ লক্ষ টাকা পাওয়া যায়। সবচেয়ে বড় বিষয় হলো এই প্রকল্পের জন্য শ্রমিকদের খুব বেশি টাকা খরচ করতে হবে এমনটাও নয়। ১০ লক্ষ টাকা পর্যন্ত কভারেজের জন্য প্রতি বছরে ৪৯৯ টাকা এবং ৫ লক্ষ টাকা পর্যন্ত কভারেজের জন্য প্রতিবছর ২৮৯ টাকা প্রিমিয়াম দিতে হবে।

প্রয়োজনীয় লিঙ্ক:

Leave a comment