মুখ্যমন্ত্রীর বিরাট ঘোষণা! অবশেষে বাড়লো এই রাজ্য সরকারি কর্মীদের বেতন।

কর্মসংস্থান এবং রাজ্য সরকারি কর্মক্ষেত্রে নিয়োগ দুর্নীতি সম্পর্কিত বিষয় নিয়ে দীর্ঘদিন ধরেই পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের বিরুদ্ধে উঠছে নানা অভিযোগ। অন্যদিকে রাজ্য সরকারী কর্মীদের একাংশ আবার দীর্ঘদিন ধরেই চালিয়ে যাচ্ছেন তাদের ডিএ বৃদ্ধির আন্দোলন। তবে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্যে ক্ষমতায় আসার পর যথাসাধ্য চেষ্টা করে যাচ্ছেন রাজ্যের মানুষকে বিভিন্ন ভাবে সহায়তা করার। একারণেই তিনি আর্থিক সহায়তামূলক বিভিন্ন ভাতা চালু করেছেন এবং পাশাপাশি সরকারের অধীনে কর্মরত কর্মীদের জন্য নানা সুযোগ সুবিধামূলক ব্যবস্থা করছেন। গতকাল বিশেষ ঘোষণা করে রাজ্য সরকারি এই বিভাগের কর্মীদের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

মুখ্যমন্ত্রীর ঘোষণা:-

গত মঙ্গলবার রাতে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় সোশ্যাল মিডিয়ার ফেসবুক প্ল্যাটফর্মে জানিয়েছিলেন বুধবার সকাল ১০ টায় বড় ঘোষণা করতে চলেছেন তিনি। সেই ঘোষণা অনুসারে গতকাল অর্থাৎ বুধবার ফেসবুকে পোস্ট করে তিনি জানান আশা ও অঙ্গনওয়াড়ি কর্মীদের বেতন এবার বৃদ্ধি করা হচ্ছে। বেতন বৃদ্ধি প্রসঙ্গে তিনি জানান “বাংলার মানুষের সুখ-দুঃখের খেয়াল রাখা, তাঁদের হিতার্থে দিবারাত্রি কাজ করে যাওয়ার জন্য আমি এবং আমার জনদরদি মা মাটি মানুষের সরকার সদা সচেষ্ট”। এছাড়াও মুখ্যমন্ত্রী নিজের বক্তব্য প্রকাশ করার সময় আরো বলেন “আজ থেকে আমাদের গর্ব, সমাজের দিশা আশা কর্মী, অঙ্গনওয়াড়ি কর্মী এবং অঙ্গনওয়াড়ি হেল্পারদের মাসিক বেতন বৃদ্ধি করা হল। আমি আমৃত্যু এই ভাবেই আপনাদের জন্য কাজ করে যাব। আপনারা ভাল থাকলেই আমার ভাল থাকা”।

বেতন বৃদ্ধির পরিমাণ:-

মুখ্যমন্ত্রীর ঘোষণা অনুসারে জানা গেছে রাজ্যের অঙ্গনওয়াড়ি কর্মীরা যে পরিমাণ বেতন বর্তমানে পান তা থেকে আরো ৭৫০ টাকা বেশি বেতন পাবেন। আইসিডিএস হেল্পার পদে কর্মরতরা পাবেন আরো ৫০০ টাকা বেশি বেতন। এতদিন পর্যন্ত অঙ্গনওয়াড়ি কর্মীরা বেতন পেতেন ৮ হাজার ২৫০ টাকা। ৭৫০ টাকা বৃদ্ধির ফলে তাদের মোট বেতনের পরিমাণ হবে ৯০০০ টাকা। আইসিডিএস সহায়ক কর্মীরা এতদিন পর্যন্ত বেতন পেতেন ৬০০০ টাকা। এবার থেকে আরো ৫০০ টাকা বৃদ্ধির ফলে তারা পাবেন ৬৫০০ টাকা। এছাড়াও আশা কর্মীদের ভাতা বেড়েছে আরো ৭৫০ টাকা।

কবে থেকে মিলবে বর্ধিত বেতন:-

মুখ্যমন্ত্রীর ঘোষণা অনুসারে জানা গেছে আগামী মাস থেকে অর্থাৎ ১ এপ্রিল থেকেই এই বর্ধিত হলে বেতন পাওয়া শুরু করবেন রাজ্য সরকারের অধীনে কর্মরত আশা ও অঙ্গনওয়াড়ি কর্মীরা। গত মঙ্গলবার এই প্রসঙ্গে নবান্নে বিশেষ বৈঠক সম্পন্ন হয়। প্রায় দু ঘন্টা ধরে চলে উচ্চপদস্থ আধিকারিকদের এই বৈঠক। এই বৈঠকে আশা এবং অঙ্গনওয়াড়ি কর্মীরাও নিজেদের বেতন বৃদ্ধির দাবি জানান। অবশেষে বেতন বৃদ্ধির সিদ্ধান্ত গ্রহণ করেন স্বয়ং মুখ্যমন্ত্রী। এরপর ফেসবুক পোস্ট এর মাধ্যমে বেতন বৃদ্ধির পরিমাণ জানিয়ে মুখ্যমন্ত্রী জানান আগামী ১ এপ্রিল থেকেই এই বর্ধিত হারে বেতন পাবেন রাজ্যের সমস্ত আশা ও অঙ্গনওয়াড়ি কর্মীরা।

বেতন বৃদ্ধিতে কর্মীদের প্রতিক্রিয়া:-

মুখ্যমন্ত্রীর এই বেতন বৃদ্ধির ঘোষণার ফলে রাজ্যের সমস্ত আশা ও অঙ্গনওয়াড়ি কর্মীদের মুখে ফুটেছে খুশির হাসি। বিগত সাত বছর ধরে আন্দোলন চালিয়ে তারপরেই এসেছে তাদের এই জয়। এ প্রসঙ্গে পশ্চিমবঙ্গ আশা কর্মী ইউনিয়নের সম্পাদিকা ইসমত আরা খাতুন বলেন “এই বেতন বৃদ্ধি খুবই সামান্য। আমরা গত সাত বছর ধরে আন্দোলন করছি। এই বৃদ্ধি খুবই সামান্য। লাগাতার আন্দোলনের ফলে মুখ্যমন্ত্রী বেতন বাড়াতে বাধ্য হলেন”।

প্রয়োজনীয় লিঙ্ক:

Leave a comment