PPF Benefit: ট্যাক্স দিতে হবে না, মিলবে মোটা টাকা সুদ, পিপিএফ নিয়ে খুশির খবর দিল কেন্দ্র

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

PPF Benefits:বেশীরভাগ মানুষ তাদের কষ্টার্জিত আয়ের উপর আরো সুদ পেতে সঞ্চয় করে। সঞ্চয়ের ক্ষেত্রে, বিনিয়োগকারীদের ব্যাংক, পোস্ট অফিস সহ বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠানের বিভিন্ন প্রকল্পে বিনিয়োগ করতে দেখা যায়। এরকম একটি লাভজনক প্রকল্প হল পিপিএফ বা পাবলিক প্রভিডেন্ট ফান্ড (পিপিএফ)। যারা এই স্কিমে (পিপিএফ সুবিধা) বিনিয়োগ করতে চান তাদের জন্য কেন্দ্র সুসংবাদ দিল।

কেন্দ্রে ক্ষমতায় আসার পর মোদী সরকার পিপিএফ চালু করেছিল। গ্রাহকরা ব্যাঙ্ক বা পোস্ট অফিসে পিপিএফ অ্যাকাউন্ট খুলতে পারেন। সর্বনিম্ন 500 টাকা থেকে শুরু করে প্রতি বছর দেড় লক্ষ টাকা পর্যন্ত এই স্কিমের অধীনে বিনিয়োগ করা যেতে পারে। একটি আর্থিক বছরে 12টি কিস্তিতে টাকা জমা করার সুযোগ রয়েছে। অন্যদিকে কেউ যদি আর্থিক বছরে একবারও টাকা জমা না করে তাহলে তার অ্যাকাউন্ট বন্ধ হয়ে যায়।

আরও পড়ুন »   Stock Market: ভোট ফলাফলে শেয়ার মার্কেটে বড়ো ধস কেন জানেন?

এই স্কিমের সবচেয়ে বড় সুবিধা হল বিনিয়োগকারীদের বিনিয়োগের উপর অর্জিত সুদ ধারা 80C এর অধীনে সম্পূর্ণ করমুক্ত। আবার এই প্রকল্পে সুদের পরিমাণ খুব বেশি (7.1%)। সেই কারণে যারা এই স্কিমে বিনিয়োগ করেন তাদের মিউচুয়াল ফান্ড বা শেয়ার বাজারের ঝুঁকি নিয়ে বিনিয়োগ করতে হবে না। এ কারণে বিনিয়োগকারীদের মেয়াদ শেষে বিপুল সুদ পাওয়ার পাশাপাশি ওই সুদের ওপর কোনো কর দিতে হবে না।

অন্যদিকে, এই স্কিমের অধীনে বিনিয়োগ করার পরে ঋণ পাওয়ার সুযোগ রয়েছে। হঠাৎ অর্থের প্রয়োজন হলে, বিনিয়োগকারীরা বিনিয়োগের পাঁচ বছর পর ঋণ নিতে পারেন। এক্ষেত্রে বিনিয়োগকারীর বিনিয়োগকৃত অর্থের ২৫ শতাংশ ঋণ হিসেবে দেওয়া হয়। তাই একটি প্রকল্পে একাধিক সুবিধা দেওয়া হয়, যাতে বিনিয়োগকারীরা অসুবিধায় না পড়ে।

এই ক্ষেত্রে, যে বিনিয়োগকারীরা এখনও চলতি আর্থিক বছরে পিপিএফ অ্যাকাউন্ট খোলার কথা ভাবছেন তাদের আর মাত্র কয়েক দিন বাকি আছে। এই সুযোগটি 31 মার্চ পর্যন্ত পাওয়া যাচ্ছে। কারণ নতুন আর্থিক বছর 31 মার্চের পরে শুরু হবে। নতুন আর্থিক বছরে এই ধরনের একটি ভাল বিনিয়োগ প্রকল্পে কোনও পরিবর্তন হলে এই সুযোগটি আর পাওয়া যাবে না। তাই যারা এখনও সিদ্ধান্তহীনতা তাদের এই প্রকল্পে বিনিয়োগের জন্য তাড়াতাড়ি সিদ্ধান্ত নেওয়া উচিত।

আরও পড়ুন »   ৫০০০ টাকা জমিয়ে মালামাল হয়ে পাবেন প্রায় ১২লক্ষ টাকার রিটার্ন। জানুন আরও

প্রয়োজনীয় লিঙ্ক:

Leave a comment

জয়েন গ্রুপ

জয়েন গ্রুপ

ফলো পেজ

G-news