Personal Loan 2024: Loan মিটিয়ে দেওয়ার পরও এই ছোট কাজটি করতে হয়,না করলে ভোগান্তি

Even after settlement this small task has to be done: ব্যক্তিগত লোন (Personal Loan 2024) হলো এক ধরনের অসুরক্ষিত লোন। যা বিভিন্ন ব্যাংক বা অন্যান্য সংস্থার মাধ্যমে আপনি নিতে পারেন। আপনার আয়ের তথ্য এবং আপনি অতীতে কোনো ঋণ নিয়েছেন কিনা তার উপর ভিত্তি করে এজেন্সি আপনাকে এই ঋণের জন্য অনুমোদন করে। একে ভোক্তা ঋণ বা গ্রাহক ঋণ বলা হয়। সাধারণ মানুষ বিভিন্ন ব্যক্তিগত প্রয়োজন মেটাতে এই ঋণগুলি ব্যবহার করে।

কোনো কারণে হঠাৎ করে অনেক টাকার প্রয়োজন হলে লোন নেওয়া ছাড়া আর কোনো বিকল্প নেই। সেক্ষেত্রে অনেকে ব্যক্তিগত ঋণ বা ভোক্তা ঋণ নিয়ে থাকেন। কখনো বিয়ের জন্য, কখনো লেখাপড়ার জন্য, কখনো বাড়ি তৈরির জন্য আবার কখনো শখের গাড়ি কেনার জন্য।বিভিন্ন ধরনের লোন নিতে পারেন আপনি। বর্তমানে পার্সোনাল লোন (Personal Loan 2024) এর ক্ষেত্রে সুদের হার আনুমানিক ৮.৫৫ শতাংশ থেকে ৮. ৩৬ শতাংশ অবধি হতে পারে। পার্সোনাল লোন মানেই যেহেতু অসুরক্ষিত ঋণ তাই, এক্ষেত্রে সুদের হার অনেকটাই বেশি থাকে।

ঋণ নিষ্পত্তির জন্য নির্দিষ্ট সময়ের মধ্যে নির্দিষ্ট পরিমাণ অর্থ কোম্পানির কাছে জমা দিতে হয়। আবার সেই দায় আগে থেকে মুক্তি পেতে চাইলে প্রি-ক্লোজ করার ব্যবস্থাও আছে। কিন্তু ঋণ পরিশোধের পরও ঋণ বন্ধ হচ্ছে না। ঋণ পুরোপুরি বন্ধ করতে হলে কিছু নিয়ম মেনে চলতে হবে।কোন ঋণগ্রহীতা যখন নিয়মিতভাবে নির্দিষ্ট নিয়ম মেনে ঋণ পরিশোধ করেন তখন তাকে বলে রেগুলার ক্লোজার কিন্তু এই ঋণ পরিশোধ করার পর সেই ঋণ বন্ধ করার জন্য আরো কিছু ধাপ অতিক্রম করতে হয়।

ঋণ (Personal Loan 2024) পরিশোধ করার পর সবার আগে ব্যাংকে গিয়ে যোগাযোগ করে জানতে হবে বকেয়া টাকা সম্পূর্ণরূপে পরিষদ হয়েছে কিনা? কোন মাসে দেরিতে প্রিমিয়াম দেওয়ার কারণে কোনো রকম অতিরিক্ত চার্জ যুক্ত হয়েছে কিনা? তা নিশ্চিত করতে হবে। সবকিছু যদি ঠিকঠাক থাকে তবে ঋণ বন্ধ করাতে হবে আনুষ্ঠানিকভাবে। সাধারণত ঋণ পরিশোধ হয়ে যাবার পর মেইল করে বা ডাক মাধ্যমের সাহায্যে একটি ক্লোজার সার্টিফিকেট গ্রহীতার কাছে পাঠানো হয় সংস্থার তরফ থেকে।

ব্যাঙ্কে যাওয়ার সময়, আপনার পরিচয়পত্র, লোন অ্যাকাউন্ট নম্বর সহ বিশদ বিবরণ এবং চেক বা অতিরিক্ত অর্থ বহন করতে ভুলবেন না যদি কোনও অর্থ প্রদান করতে হয়। ব্যাংক কর্তৃপক্ষ অ্যাকাউন্ট বন্ধ করার আগে এই সমস্ত নথি যাচাই করতে চাইতে পারে এবং অবশেষে ব্যাঙ্ক কর্তৃপক্ষের কাছ থেকে একটি অনাপত্তি শংসাপত্র পেতে ভুলবেন না। এটা লোন বন্ধ করার সবথেকে গুরুত্বপূর্ণ ধাপ। এই সার্টিফিকেটে লেখা থাকে ঋণগ্রহীতা সম্পূর্ণ টাকা পরিশোধ করেছেন এবং কোনরকম বকেয়া টাকা নেই।

Whatsapp GroupJoin Now
Telegram GroupJoin Now

Leave a comment