7TH PAY COMMISSION:কেন্দ্রীয় কর্মচারীদের জন্য সুখবর, সরকার এই ভাতাগুলিতে বড় পরিবর্তন আনছে

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

আপনার পরিবারের কেউ যদি কেন্দ্রীয় সরকারের কর্মচারী বা পেনশনভোগী হন, তবে এই খবরটি খুব খুশির হবে,(7TH PAY COMMISSION) কারণ সরকার কিছু বড় পরিবর্তন করেছে। কয়েকদিন আগে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের ডিএ বাম্পার বৃদ্ধি করেছিল ,তার পরেই মানুষের মুখে দেখা গিয়েছিল অনেক খুশি।

২ এপ্রিল ২০২৪-এ কর্মী ও প্রশিক্ষণ বিভাগ দ্বারা একটি অফিসিয়াল স্মারকলিপি জারি করা হয়েছে। এই অনুসারে, কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য ৬ ধরনের ডিএ বাড়ানো হয়েছে, যার কারণে বেতন শালীন বৃদ্ধি হবে।

সরকার ডিএ ৪৬ থেকে বাড়িয়ে ৫০ শতাংশ করার সিদ্ধান্ত নিয়েছে। এর হারগুলিও জানুয়ারী ১, ২০২৪ থেকে প্রযোজ্য বলে বিবেচিত হবে। আপনাকে জানতে হবে যে সেই ছয়টি ভাতা কোনটি যার জন্য সরকার স্মারকলিপি জারি করেছে।

আরও পড়ুন »   SBI FD: ৩ লক্ষ টাকার FDতে কত রিটার্ন পাবেন? এই অফার মিস করলে পস্তাবেন

ঝুঁকি ভাতা

সপ্তম বেতন কমিশন অনুযায়ী, সুপারিশের ভিত্তিতে ঝুঁকি ভাতার হার সংশোধনের কাজ করা হয়েছে। ঝুঁকিপূর্ণ পদক্ষেপ গ্রহণকারী এই ধরনের কর্মীদের ঝুঁকি ভাতা প্রদান করা হয়। যার কাজ শরীরের মারাত্মক ক্ষতি করে।

এ ছাড়া শিশু শিক্ষা ভাতাও বাড়ানো হয়েছে, যা এখন ২৫ শতাংশ বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে।(7TH PAY COMMISSION) শুধুমাত্র দুই সন্তানের জন্য শিশু শিক্ষা ভাতা/হোস্টেল ভর্তুকি দাবি করা যেতে পারে। হোস্টেল ভর্তুকির পরিমাণ প্রতি মাসে ৬৭৫০ টাকা। কেন্দ্রীয় সরকারি কর্মচারীর যদি প্রতিবন্ধী শিশু থাকে, তাহলে শিশু শিক্ষা ভাতা স্বাভাবিক হারের দ্বিগুণ।

নাইট ডিউটি ভাতা আপডেট

সপ্তম বেতন কমিশনের নিয়ম অনুযায়ী রাতের ডিউটি ভাতা সংশোধনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। রাতের ডিউটি রাত ১০টা থেকে সকাল ৬টার মধ্যে ডিউটি হিসেবে ধরা হয়। প্রতি দশ মিনিটের নাইট ডিউটিতে সমান গুরুত্ব দেওয়া হয়।

আরও পড়ুন »   এই সরকারি প্রকল্পে ১০ হাজার টাকার বিনিয়োগে রিটার্ন ৫৫ লক্ষ টাকা। কোন প্রকল্প জানুন

এই ভাতার জন্য যোগ্যতার মূল বেতন সীমা প্রতি মাসে ৪৩৬০০ টাকা। বৃহৎ পরিসরে কর্মরতরা এতে বাম্পার সুবিধা পান। (7TH PAY COMMISSION)এ ছাড়া সময় ভাতা, সংসদ সহকারীদের প্রদেয় বিশেষ ভাতা এবং প্রতিবন্ধী নারী কর্মচারীদের ভাতা পরিবর্তন করা হয়েছে।

Leave a comment

জয়েন গ্রুপ

জয়েন গ্রুপ

ফলো পেজ

G-news