Ayushman Bharat Card: আয়ুষ্মান কার্ড তৈরি করতে কী কী নথির প্রয়োজন, তালিকাটি এখানে দেখুন

আয়ুষ্মান ভারত কার্ড: দেশে অনেক ধরনের উপকারী ও কল্যাণমূলক প্রকল্প চলছে, যার মাধ্যমে দরিদ্র ও দরিদ্র শ্রেণি উপকৃত হচ্ছে। শুধু গ্রামাঞ্চলেই নয়, শহরের মানুষও এই প্রকল্পের সঙ্গে যুক্ত হয়ে উপকৃত হচ্ছেন।(Ayushman Bharat Card)অনেকগুলি স্কিম রয়েছে যার মাধ্যমে এই সুবিধাগুলি প্রদান করা হচ্ছে এবং এই স্কিমগুলির মধ্যে একটি হল আয়ুষ্মান ভারত প্রধানমন্ত্রী জন আরোগ্য যোজনা-মুখ্যমন্ত্রী যোজনা৷

এই প্রকল্পের আওতায় বিনামূল্যে চিকিৎসার সুবিধা দেওয়া হয়। এমন পরিস্থিতিতে, আপনি যদি এই স্কিমে যোগ দিতে চান, তবে প্রথমে আপনাকে পরীক্ষা করতে হবে আপনি এই স্কিমের জন্য যোগ্য কি না। তো চলুন জেনে নেই সে সম্পর্কে…

আপনি কি স্কিমের জন্য যোগ্য?

আপনি যদি স্কিমের জন্য আবেদন করতে চান তবে আপনাকে অবশ্যই যোগ্যতা তালিকা অনুযায়ী যোগ্য হতে হবে। সুতরাং আপনি যদি একজন ভূমিহীন ব্যক্তি হন, যদি পরিবারে একজন প্রতিবন্ধী সদস্য থাকেন, যদি আপনি একটি গ্রামীণ এলাকায় থাকেন, যদি আপনি তফসিলি জাতি বা উপজাতি থেকে আসেন, যদি আপনার একটি কাঁচা ঘর থাকে, যদি আপনি একজন দিনমজুর হন। (Ayushman Bharat Card) নিঃস্ব, উপজাতি। বা হিজড়া ইত্যাদি। তাহলে আপনি স্কিমের জন্য যোগ্য বলে বিবেচিত হবেন।

আপনি কি সুবিধা পাবেন?

আয়ুষ্মান ভারত প্রকল্পের অধীনে, আয়ুষ্মান কার্ডগুলি প্রথমে যোগ্য ব্যক্তিদের জন্য তৈরি করা হয়। তারপরে এই কার্ডের মাধ্যমে কার্ডধারী প্রকল্পের অধীনে নিবন্ধিত হাসপাতালে 5 লক্ষ টাকা পর্যন্ত বিনামূল্যে চিকিত্সা পেতে পারেন।(Ayushman Bharat Card) এর পুরো খরচ সরকার বহন করে।

আপনি এভাবে আবেদন করতে পারেন:-

আয়ুষ্মান কার্ড তৈরি করতে প্রথমে আপনার নিকটস্থ পাবলিক সার্ভিস সেন্টারে যান এবং এখানে সংশ্লিষ্ট অফিসারের সাথে দেখা করুন।

  • এখন যাচাই এবং যোগ্যতা যাচাইয়ের জন্য যোগ্য হতে আপনার নথি জমা দিন।
  • একবার সবকিছু সঠিক পাওয়া গেলে, আপনার আবেদন জমা দেওয়া হবে।

আবেদনের সময় এই নথিগুলির প্রয়োজন হবে

আপনি যদি এই স্কিমে যোগদানের জন্য আবেদন করতে যাচ্ছেন, তাহলে এই সময়ের মধ্যে আপনার কিছু নথির প্রয়োজন হবে। এর মধ্যে রয়েছে আপনার আধার কার্ড, রেশন কার্ড, আবাসিক শংসাপত্র এবং একটি মোবাইল নম্বর।

Important Links (গুরুত্বপূর্ণ লিঙ্কসমুহ)

🔥 আমাদের Telegram গ্রুপে যুক্ত হন👉🔥 যুক্ত হন
🔥 আমাদের Whatsapp গ্রুপে যুক্ত হন👉🔥 যুক্ত হন

Leave a comment