Government Scheme: এখন কন্যাদের সরকার দেবে 1 লক্ষ টাকা, আবেদন করতে হবে এইভাবে

Government Scheme: লাডলি লক্ষ্মী যোজনা সরকার শুরু করেছে। এই প্রকল্পের আওতায় মেয়েদের জন্ম থেকে বিয়ে পর্যন্ত টাকা দেওয়া হবে।

এমন অনেক পরিবার আছে যেখানে মেয়ে সন্তানের জন্ম হয়। আপনার ঘরে যদি কোনো মেয়ের জন্ম হয় তাহলে আপনাকে চিন্তা করতে হবে না।(Ladli Lakshmi Yojana) এখন এমন একটি প্রকল্প সরকার প্রয়োগ করেছে যার অধীনে এখন আপনার মেয়ে অর্থাৎ আপনার মেয়েকে জন্ম থেকে বিয়ে পর্যন্ত সরকার অর্থ প্রদান করবে। এই স্কিমের নাম লাডলি লক্ষ্মী যোজনা, যার অধীনে মেয়ে শিশুর জন্ম থেকে তার বিয়ে পর্যন্ত সমস্ত খরচ সরকার বহন করবে।

কন্যা শিশুর জন্মের পর ইতিবাচক চিন্তাভাবনা, লিঙ্গ অনুপাতের উন্নতি, কন্যাশিশুর শিক্ষার অধিবেশনের উন্নতি এবং কন্যা শিশুর স্বাস্থ্যের অবস্থার উন্নতির জন্য কেন্দ্রীয় সরকার এবং রাজ্য সরকার এই প্রকল্পটি শুরু করেছে। পরিবারের বোঝা হয়ে যাবেন না।

এই স্কিমটি সরকার কর্তৃক 1 জানুয়ারী, 2006-এ বা তার পরে জন্মগ্রহণকারী কন্যা শিশুদের জন্য প্রয়োগ করা হয়েছে এবং এটির জন্য আবেদনকারী পরিবারগুলিকে অবশ্যই রাজ্যের স্থানীয় বাসিন্দা হতে হবে৷ (Ladli Lakshmi Yojana) এ ছাড়া অভিভাবকদের আয়করদাতা হওয়া উচিত নয়। এ ছাড়া যে পরিবারে সর্বাধিক দুই সন্তান রয়েছে বা যাদের মা বা বাবা মারা গেছেন তারা তাদের সন্তানের জন্মের ৫ বছর পর্যন্ত নিবন্ধন করতে পারবেন। এ ছাড়া যেসব বাবা-মায়ের দুই বা তার কম সন্তান রয়েছে এবং তারা দ্বিতীয় সন্তানের জন্মের পর পরিবার পরিকল্পনা গ্রহণ করেছেন। তাই তাকে এই স্কিমের জন্য যোগ্য রাখা হয়েছে।

লাডলি লক্ষ্মী যোজনার তরফে সরকারের পক্ষ থেকে সাধারণ শ্রেণীর লোকদের কাছে একটি চিঠি পাঠানো হয়েছে, এটি ছাড়াও, অন্যান্য অনগ্রসর শ্রেণী, তফসিলি জাতি, তফসিলি উপজাতি বা অন্য কোনও শ্রেণীর লোক রয়েছে, যারা যোগ্য। এটা , অনলাইন মোডে আবেদন করতে পারেন। এই স্কিমের জন্য আবেদন করার জন্য কোন প্রকার আবেদন ফি লাগবে না।

আপনি যদি লাডলি লক্ষ্মী যোজনার জন্য আবেদন করতে চান, তাহলে আপনার কাছে মেয়েটির বাবা-মায়ের ছবি, আসল বাসস্থানের শংসাপত্র, স্থানীয় ভোটার পরিচয়পত্র, রেশন কার্ড, মেয়ের জন্ম শংসাপত্র এবং মেয়েটির টিকা দেওয়ার কার্ড থাকতে হবে, তবেই আপনি আবেদন করতে পারবেন। এই স্কিমের জন্য। আবেদন করতে পারেন

এই স্কিমে যোগদানকারী মেয়েদের সরকার থেকে 143000 টাকার একটি শংসাপত্র দেওয়া হবে। এর জন্য, নবম শ্রেণিতে ভর্তির জন্য প্রথমে ₹ 2000 দেওয়া হবে মেয়ে শিশুকে, তারপরে 9 তম শ্রেণিতে ভর্তির জন্য ₹ 4000 দেওয়া হবে, একইভাবে 11 তম শ্রেণিতেও ₹ 4000 দেওয়া হবে। B.Sc এ ভর্তির জন্য ₹ 6000 এবং 12 তম তে ভর্তির জন্য ₹ 6000 দেওয়া হবে। এর পরে, স্নাতক বা প্রফেশনাল কোর্সে ভর্তির ক্ষেত্রে, সরকার কর্তৃক ₹ 25000 সহায়তা দেওয়া হবে। এরপর মেয়েটির বয়স ২১ বছর হবে। সফল হলে, সরকার কর্তৃক ₹ 100000 প্রদান করা হবে।

লাডলি লক্ষ্মী যোজনার জন্য আবেদন প্রক্রিয়া

এই প্রকল্পের সুবিধা গ্রহণকারী পরিবারগুলিকে অনলাইনে আবেদন করতে হবে। এই জন্য, এই নিবন্ধটির মাধ্যমে আমরা নীচের অনলাইন আবেদন ফর্মটি জমা দেওয়ার সরাসরি লিঙ্ক প্রদান করছি, যার মাধ্যমে আপনি ঘরে বসে আপনার মোবাইল থেকে অনলাইনে আবেদন করতে পারেন। আপনি যদি ঘরে বসে অনলাইনে আবেদন করতে না পারেন তাহলে আপনি নিকটস্থ পাবলিক সার্ভিস সেন্টার অঙ্গনওয়াড়ি কর্মীর মাধ্যমে অনলাইন আবেদনপত্র জমা দিতে পারেন।

Important Links (গুরুত্বপূর্ণ লিঙ্কসমুহ)

🔥 আমাদের Telegram গ্রুপে যুক্ত হন👉🔥 যুক্ত হন
🔥 আমাদের Whatsapp গ্রুপে যুক্ত হন👉🔥 যুক্ত হন

Leave a comment