Post Office: আপনি যদি প্রতি মাসে বড় টাকা চান, তাহলে পোস্ট অফিসের এই স্কিমে বিনিয়োগ করুন।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

If you want big money every month, invest in this Post Office scheme: পোস্ট অফিসে অনেক ছোট সঞ্চয় প্রকল্প রয়েছে যা বেশ আকর্ষণীয়। এই ধরনের একটি বিনিয়োগ প্রকল্প হল পোস্ট অফিস মাসিক আয় স্কিম যা আপনাকে প্রতি মাসে আয় প্রদান করে। বিশেষ বিষয় হল এই স্কিমে বিনিয়োগ শুরু করা যাবে মাত্র 1000 টাকা দিয়ে।

হ্যাঁ, এই স্কিমের কিছু শর্তাবলী রয়েছে যা বিনিয়োগকারীদের অনুসরণ করতে হবে। এই স্কিমের অধীনে, অ্যাকাউন্ট খোলা এবং বিনিয়োগ উভয়ই খুব সহজ। আপনি আপনার নিকটস্থ পোস্ট অফিসে গিয়ে একটি অ্যাকাউন্ট খোলার জন্য আবেদন করতে পারেন।

যারা একাউন্ট খুলতে পারে

পোস্ট অফিস মাসিক আয় স্কিম অ্যাকাউন্ট যে কোনো একক প্রাপ্তবয়স্ক ব্যক্তি খুলতে পারেন। এ ছাড়া তিনজন প্রাপ্তবয়স্কও একটি যৌথ অ্যাকাউন্ট খুলতে পারেন। শুধু তাই নয়, যদি কোনও নাবালকের বয়স 10 বছরের বেশি হয় তবে তিনি নিজের নামে এই স্কিমের অধীনে একটি অ্যাকাউন্ট খুলে বিনিয়োগ করতে পারেন। উপরন্তু, একজন অভিভাবক অপ্রাপ্তবয়স্ক/অসুস্থ মনের ব্যক্তির পক্ষে একটি অ্যাকাউন্ট খোলার জন্য আবেদন করতে পারেন।

বিনিয়োগের একটা সীমা আছে

এই স্কিমে আপনি ন্যূনতম 1000 টাকা দিয়ে শুরু করতে পারেন এবং 1000 টাকার গুণে বিনিয়োগ করতে পারেন৷ কিন্তু বিনিয়োগের সর্বোচ্চ সীমাও রয়েছে। একজন একক অ্যাকাউন্ট হোল্ডার সর্বোচ্চ 9 লাখ টাকা বিনিয়োগ করতে পারেন। আপনার যদি একটি যৌথ অ্যাকাউন্ট থাকে তবে আপনি সর্বোচ্চ 15 লাখ টাকা জমা করতে পারেন। মনে রাখবেন, জয়েন্ট অ্যাকাউন্টে সকল জয়েন্ট হোল্ডারের সমান শেয়ার থাকবে। অভিভাবক হিসাবে একজন নাবালকের পক্ষে খোলা অ্যাকাউন্টের সীমা আলাদা হবে।

আরও পড়ুন »   Post Office: পোস্ট অফিসে সুকন্যা সমৃদ্ধি যোজনা খোলার জন্য এই নথিগুলির প্রয়োজন হবে।

সুদের হার

পোস্ট অফিস মাসিক ইনকাম স্কিম অ্যাকাউন্টের অধীনে আমানতের উপর বর্তমানে 7.4 শতাংশ বার্ষিক সুদের হার দেওয়া হচ্ছে। অ্যাকাউন্ট খোলার তারিখ থেকে এক মাস পূর্ণ হলে সুদ দেওয়া হয়। এই প্রক্রিয়া পরিপক্কতা পর্যন্ত চলতে থাকে। যদি প্রতি মাসে প্রদেয় সুদ অ্যাকাউন্টধারীর দ্বারা দাবি না করা হয়, তাহলে এই ধরনের সুদের উপর কোন অতিরিক্ত সুদ অর্জিত হবে না।

এছাড়াও, আমানতকারীর দ্বারা কোন অতিরিক্ত পরিমাণ জমা করা হলে, তা ফেরত দেওয়া হবে এবং অ্যাকাউন্ট খোলার তারিখ থেকে তোলার তারিখ পর্যন্ত সুদ শুধুমাত্র পোস্ট অফিস সেভিংস অ্যাকাউন্টে প্রযোজ্য হবে। ইন্ডিয়া পোস্টের অফিসিয়াল ওয়েবসাইট অনুসারে, একই পোস্ট অফিস বা সেভিংস অ্যাকাউন্টে অটো ক্রেডিট এর মাধ্যমে সুদ উত্তোলন করা যেতে পারে। একটি বিষয় মনে রাখবেন যে এতে প্রাপ্ত সুদের পরিমাণ করযোগ্য।

আরও পড়ুন »   Online Fuel Business:আজই অনলাইনে পেট্রোল এবং ডিজেল বিক্রির ব্যবসা শুরু করুন, আপনি প্রতিদিন লক্ষ লক্ষ টাকা আয় করবেন, বিস্তারিত জানুন।

পরিপক্কতার সময়কাল কি

পোস্ট অফিস মাসিক আয় স্কিম অ্যাকাউন্টের অধীনে, অ্যাকাউন্ট খোলার তারিখ থেকে 5 বছর পূর্ণ হলে সংশ্লিষ্ট পোস্ট অফিসে পাসবুকের সাথে নির্ধারিত আবেদনপত্র জমা দিয়ে অ্যাকাউন্টটি বন্ধ করা যেতে পারে। যদি অ্যাকাউন্ট হোল্ডার মেয়াদপূর্তির আগে মারা যায়।

সুতরাং অ্যাকাউন্টটি বন্ধ করা যেতে পারে এবং নমিনি/আইনগত উত্তরাধিকারীদের কাছে অর্থ ফেরত দেওয়া যেতে পারে। আগের মাসে যে মাসে ফেরত দেওয়া হয় সেই মাস পর্যন্ত সুদ দেওয়া হয়। হ্যাঁ, আপনি আমানতের তারিখ থেকে 1 বছরের মেয়াদ শেষ হওয়ার আগে কোনো আমানতের পরিমাণ উত্তোলন করতে পারবেন না। যদি অ্যাকাউন্টটি 1 বছর পরে এবং খোলার তারিখ থেকে 3 বছরের আগে বন্ধ করা হয়, তাহলে মূল পরিমাণের 2% এর সমান পরিমাণ কেটে নেওয়া হবে এবং অবশিষ্ট অর্থ প্রদান করা হবে।

Important Links (গুরুত্বপূর্ণ লিঙ্কসমুহ)

🔥 আমাদের Telegram গ্রুপে যুক্ত হন👉🔥 যুক্ত হন
🔥 আমাদের Whatsapp গ্রুপে যুক্ত হন👉🔥 যুক্ত হন

 

Leave a comment

জয়েন গ্রুপ

জয়েন গ্রুপ

ফলো পেজ

G-news