Post Office: পোস্ট অফিস স্কিমে 10 লক্ষ টাকার বিপরীতে 20 লক্ষ টাকা পাওয়া যাচ্ছে, এখনই জেনে নিন

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

Post Office: আপনার একক পরিমাণ দ্বিগুণ হলে কতই না ভালো হবে। হ্যাঁ, পোস্ট অফিস কিষাণ বিকাশ পাত্র (KVP) এর এমন একটি স্কিম রয়েছে যা সরাসরি 115 মাসে যেকোনো পরিমাণ দ্বিগুণ করে।তার মানে, আপনি যদি আজ এই স্কিমে 10 লক্ষ টাকা জমা করেন, তা পরবর্তী 115 মাস পরে সরাসরি 20 লক্ষ টাকা হয়ে যাবে। কিষাণ বিকাশ পত্রে বিনিয়োগ করাও খুব নিরাপদ। কারণ এটি ভারত সরকারের একটি সঞ্চয় প্রকল্প।

এর মানে আপনার টাকা নিয়ে চিন্তা করার দরকার নেই, এটি সম্পূর্ণ নিরাপদ হবে। এমন পরিস্থিতিতে, আপনি যদি আপনার অর্থ দ্বিগুণ করতে আগ্রহী হন তবে আপনি এতে বিনিয়োগ করতে পারেন। আমাদের এখানে এই স্কিম সম্পর্কে সম্পূর্ণ জিনিস জানতে দিন.

কে KVP অ্যাকাউন্ট খুলতে পারে

ইন্ডিয়া পোস্টের অফিসিয়াল ওয়েবসাইট অনুসারে, যে কোনও ভারতীয় নাগরিক কিষাণ বিকাশ পত্র প্রকল্পের জন্য একটি অ্যাকাউন্ট খুলতে পারেন। শুধু তাই নয়, একটি জয়েন্ট অ্যাকাউন্টও খুলতে পারবেন সর্বোচ্চ তিনজন।

আরও পড়ুন »   Demat Account:১৮ বছরের কম বয়সী বাচ্চাদের জন্য খোলা যাবে ডিম্যাট অ্যাকাউন্ট। কীভাবে খুলবেন? জেনে নিন

এছাড়াও, অভিভাবকরা অপ্রাপ্তবয়স্ক বা মানসিকভাবে প্রতিবন্ধী ব্যক্তির নামে একটি অ্যাকাউন্ট খুলতে পারেন। এছাড়াও, যদি কোনও নাবালকের বয়স 10 বছরের বেশি হয় তবে তিনি নিজের নামেও কিষাণ বিকাশ পত্র অ্যাকাউন্ট খুলতে পারেন।

সুদের হার এবং বিনিয়োগ

বর্তমানে কিষাণ বিকাশ পত্র প্রকল্পে বার্ষিক 7.5 শতাংশ সুদের হার দেওয়া হচ্ছে। আমরা আপনাকে বলি, এই স্কিমের সুদের হার ভারত সরকার (অর্থ মন্ত্রক) সময়ে সময়ে সিদ্ধান্ত নেয়। এই স্কিমে আপনি ন্যূনতম 1000 টাকা এবং 100 এর গুণে যে কোনও পরিমাণ বিনিয়োগ করতে পারেন।

শুধু তাই নয়, আপনি যত খুশি অ্যাকাউন্ট খুলতে পারেন এবং এই স্কিমের অধীনে অর্থ বিনিয়োগ করতে পারেন। আমানতের পরিমাণ অর্থ মন্ত্রনালয় দ্বারা সময়ে সময়ে নির্ধারিত মেয়াদপূর্তিতে পরিপক্ক হবে, যা জমার তারিখে প্রযোজ্য। এই স্কিমের অধীনে জমার পরিমাণ 115 মাস বা 9 বছর এবং 7 মাসে দ্বিগুণ হয়ে যায়।

আরও পড়ুন »   SIP করতে কোন ফান্ডে বিনিয়োগ করবেন বুঝতে পারছেন না? রইলো Large, Mid এবং Small ফান্ড সম্পর্কে সমস্ত তথ্য

মেয়াদপূর্তির আগেও টাকা তুলতে পারবেন কিন্তু

কিষাণ বিকাশ পত্র যোজনা নির্দিষ্ট শর্তে মেয়াদপূর্তির আগেও বন্ধ করা যেতে পারে। এটি ঘটতে পারে যখন একক অ্যাকাউন্ট বা যৌথ অ্যাকাউন্টের এক বা সমস্ত অ্যাকাউন্টধারীর মৃত্যু হয়। উপরন্তু, ফোরক্লোজার বলবৎ করা যেতে পারে কারণ বন্ধকী একজন গেজেটেড অফিসার।

এছাড়া আদালত কোনো আদেশ দিলে তাও বন্ধ করে দেওয়া যাবে। অফিসিয়াল ওয়েবসাইট অনুসারে, এই অ্যাকাউন্টটি সাধারণত জমা হওয়ার তারিখ থেকে 2 বছর এবং 6 মাস পরে বন্ধ করা যেতে পারে। এই অ্যাকাউন্টটি নির্দিষ্ট শর্ত সাপেক্ষে বা পরিস্থিতি অনুযায়ী এক ব্যক্তি থেকে অন্য ব্যক্তির কাছে স্থানান্তর করা যেতে পারে।

Important Links (গুরুত্বপূর্ণ লিঙ্কসমুহ)

🔥 আমাদের Telegram গ্রুপে যুক্ত হন👉🔥 যুক্ত হন
🔥 আমাদের Whatsapp গ্রুপে যুক্ত হন👉🔥 যুক্ত হন

 

Leave a comment

জয়েন গ্রুপ

জয়েন গ্রুপ

ফলো পেজ

G-news