Post Office Schemes: মিলবে মাসে ২০ হাজার টাকা! পোস্ট অফিসের এই স্কিমে টাকা রাখলে কোন চিন্তা নেই

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

Post Office Schemes: সাধারণ মানুষ তাদের ভবিষ্যৎ সঞ্চয় বাড়ানোর লক্ষ্যে বিভিন্ন খাতে বিনিয়োগ করে। তবে শেয়ার বাজার বা মিউচুয়াল ফান্ডের ঝুঁকিপূর্ণ স্কিমগুলির তুলনায় ব্যাঙ্ক বা পোস্ট অফিসের নিশ্চিত ফেরতযোগ্য স্কিমগুলি প্রত্যেকের কাছে বেশি নির্ভরযোগ্য। এই স্কিমগুলি বিশেষ করে অবসরপ্রাপ্ত বা বয়স্ক ব্যক্তিদের জন্য আরও আকর্ষণীয় এবং নির্ভরযোগ্য। অবসরকালীন আর্থিক সমস্যা এড়াতে ব্যাঙ্ক এবং পোস্ট অফিসগুলি বেশ কয়েকটি স্কিম চালু করেছে। এর মধ্যে একটি হল পোস্ট অফিসের সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম

পোস্ট অফিস সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম (Post Office Schemes) ব্যাঙ্কের চেয়ে বেশি লাভজনক। এই স্কিমের জন্য সুদ ৪ শতাংশের বেশি। অর্থাৎ, পোস্ট অফিস সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম ব্যাঙ্কের ফিক্সড ডিপোজিটের জন্য যে সুদের চার্জ করা হয় তার থেকে বেশি সুদ দিচ্ছে। অবসরপ্রাপ্ত প্রবীণ নাগরিকদের কথা মাথায় রেখে এই নতুন প্রকল্প চালু করেছে কেন্দ্রীয় সরকার। এই স্কিমে বিনিয়োগ করলে বৃদ্ধ বয়সে কাউকে আর্থিক সমস্যায় পড়তে হবে না।

পোস্ট অফিস সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম (Post Office Schemes) সুদের হার 1লা জানুয়ারী ২০২৪ থেকে বাড়ানো হয়েছে। বর্তমানে এই স্কিমের জন্য সুদের হার ৮.২%। বিনিয়োগকারীরা এই প্রকল্পে বিনিয়োগ করে প্রতি মাসে ২০ হাজার টাকা পর্যন্ত আয় করতে পারেন। এই স্কিমে বিনিয়োগ করা সম্পূর্ণ নিরাপদ। কর ছাড়, নিশ্চিত রিটার্ন এবং নিয়মিত আয়ের সুবিধা পাওয়ার জন্য এই স্কিমটি প্রবীণ নাগরিকদের মধ্যে খুবই জনপ্রিয়। এই স্কিমে সর্বনিম্ন ১০০০ টাকা থেকে সর্বোচ্চ ৩০ লক্ষ টাকা বিনিয়োগ করা যেতে পারে।৬০ বছরের বেশি বয়সী ব্যক্তি তার স্ত্রীর সাথে যৌথভাবে এই অ্যাকাউন্ট খুলতে পারেন।

আরও পড়ুন »   প্রতিদিন ৪৫ টাকা করে জমালে রিটার্ন পাওয়া যাবে ২৫ লক্ষ টাকা। জানুন এই ধামাকা সুযোগের ব্যাপারে

সাধারণত, পোস্ট অফিস সিনিয়র সিটিজেন সেভিংস স্কিমগুলিতে (Post Office Schemes) শুধুমাত্র ৬০ বছরের বেশি বয়সীরাই বিনিয়োগ করতে পারেন। তবে অবসরপ্রাপ্ত ব্যক্তিদের ক্ষেত্রে বয়সে কিছুটা শিথিলতা রয়েছে। প্রতিরক্ষা বিভাগ থেকে অবসর নেওয়া হলে বিনিয়োগকারীর ন্যূনতম বয়স ৫০ বছর হওয়া উচিত যদি VRS-এর মাধ্যমে অবসর নেওয়া হয় তাহলে বিনিয়োগকারীর বয়স ন্যূনতম ৫৫ বছর হতে হবে।এই স্কিমে বিনিয়োগের মেয়াদ ৫ বছরের জন্য নির্ধারিত। এর আগে প্রকল্পটি তুলে নেওয়া সম্ভব, তবে বিনিয়োগকারীকে তার জন্য জরিমানা দিতে হবে।

এই স্কিমে বিনিয়োগের জন্য কর ছাড় রয়েছে। পোস্ট অফিস সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম (Post Office Schemes) অ্যাকাউন্টধারীরা বছরে ২ লাখ টাকা পর্যন্ত কর ছাড় পেতে পারেন। আয়কর আইনের ধারা ৮০C অনুযায়ী, এই ছাড় বিনিয়োগকারীদের জন্য উপলব্ধ। মেয়াদ শেষ হওয়ার আগে বিনিয়োগকারীর মৃত্যু হলে, পোস্ট অফিস দ্বারা পুরো অর্থ তার মনোনীত ব্যক্তির কাছে হস্তান্তর করা হবে।

জয়েন গ্রুপ

জয়েন গ্রুপ

ফলো পেজ

G-news