Post Office Recurring Deposits: দৈনিক জমান মাত্র ৩৩৩ টাকা, পোস্ট অফিসের এই স্কিমে রিটার্ন পাবেন ১৭ লাখ

সাধারণ মানুষের জন্য ভবিষ্যতে সঞ্চয়ের পরিমাণ কমছে। লোকসভা ভোটের ফাঁকে কেন্দ্রীয় পরিষদের পেশ করা রিপোর্টে এমনই তথ্য উঠে এসেছে। এ তথ্য সামনে আসার পর সাধারণ মানুষের মধ্যে উদ্বেগ দেখা দিয়েছে। সাধারণ মানুষ আবার টাকা সঞ্চয় ঝোঁক. কিন্তু শেয়ার মার্কেট বা যেকোনো মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করা বেশ ঝুঁকিপূর্ণ। অতএব, গ্রাহকরা ব্যাঙ্ক বা পোস্ট অফিস স্কিমের প্রতি বেশি আগ্রহী (Post Office Recurring Deposits)। এই স্কিমগুলিতে নিশ্চিত রিটার্নের সম্ভাবনা রয়েছে।

পোস্ট অফিসে বেশ কিছু লাভজনক স্কিম চালু আছে। এই স্কিমে কম টাকা বাঁচিয়ে বেশি রিটার্ন পাওয়া সম্ভব। আর টাকা ফেরত পাওয়ার কোনো ঝুঁকি নেই। স্কিমগুলির মধ্যে একটি হল পোস্ট অফিস রিকারিং ডিপোজিট। স্কিমে বিনিয়োগ করে আপনি মেয়াদ শেষে ১৭ লাখ পেতে পারেন। আপনাকে বিনিয়োগ করতে হবে মাত্র ৩৩৩ টাকা। পোস্ট অফিসের রেকারিং ডিপোজিট স্কিম সম্পর্কে আরও জানতে আজকের প্রতিবেদনটি সম্পূর্ণ পড়ুন।

ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পের ক্ষেত্রে, সরকার সময়ে সময়ে সুদের হার পরিবর্তন করে। সেটা ব্যাঙ্ক হোক বা পোস্ট অফিস প্রকল্প। (Post Office Recurring Deposits) একটি নির্দিষ্ট প্রকল্পের জন্য, কখনও কখনও নির্দিষ্ট পরিমাণের চেয়ে কম বা কখনও নির্দিষ্ট পরিমাণের চেয়ে বেশি টাকা আসতে পারে। তবে এক্ষেত্রে আপনার বিনিয়োগের সময় শর্ত অবশ্যই পূরণ করতে হবে।২০২৪ সালের জানুয়ারি থেকে পোস্ট অফিসের পুনরাবৃত্ত আমানতের সুদের হারে কোনো পরিবর্তন হয়নি। পুনরাবৃত্ত আমানতের জন্য বর্তমান সুদের হার ৬.৭ শতাংশে স্থির করা হয়েছে। চক্রবৃদ্ধি হারে গ্রাহককে এই সুদ প্রদান করা হবে।

পোস্ট অফিস রেকারিং ডিপোজিট স্কিমে মাসিক কিস্তিতে বিনিয়োগ করতে হবে। কোনো মাসের জন্য কিস্তি পরিশোধ না করার ক্ষেত্রে নির্দিষ্ট পরিমাণের উপর এক শতাংশ জরিমানা ধার্য করা হয়। যদি পরপর 4টি কিস্তি মিস হয়, তাহলে স্কিমটি স্বয়ংক্রিয়ভাবে বন্ধ হয়ে যাবে। গ্রাহকরা এই স্কিমে পৃথক বা যৌথভাবে বিনিয়োগ করতে পারেন।বিনিয়োগ হতে হবে ৫ বছরের জন্য। যদি একজন ব্যক্তি প্রতিদিন ৩৩৩ টাকা হারে বিনিয়োগ করেন, তাহলে তার মাসিক বিনিয়োগ হবে ১০,০০০ টাকা। অর্থাৎ বছরে ১ লাখ ২০ হাজার টাকা। ৫বছর পর তার মোট বিনিয়োগের পরিমাণ হবে ৬ লাখ টাকা।

বিনিয়োগের মেয়াদ শেষ হওয়ার পরে, গ্রাহক সুদের সাথে সম্পূর্ণ অর্থ ফেরত পাবেন। একজন ব্যক্তি যদি ৫ বছর পর ৬.৭% সুদের হারে ৬ লাখ টাকা বিনিয়োগ করেন, তাহলে তিনি ১ লাখ ১৩ হাজার ৬৫৯ টাকা পাবেন। (Post Office Recurring Deposits) অর্থাৎ মোট সুদে তিনি পাবেন ৭ লাখ ১৩ হাজার ৬৫৯ টাকা। গ্রাহকরা চাইলে বিনিয়োগের মেয়াদ ১০ বছর বাড়াতে পারেন।আপনি যদি ১০ বছরের জন্য বিনিয়োগ করেন, তাহলে মোট সঞ্চয়ের পরিমাণ হবে ১২ লাখ টাকা। ১০ বছর পর ৬.৭% চক্রবৃদ্ধি সুদে পাবেন ৫ লাখ ৮ হাজার ৫৪৬ টাকা। অর্থাৎ ১০ বছর পর গ্রাহক মোট সুদে পাবেন ১৭ লাখ ৮ হাজার ৫৪৬ টাকা।