Namo India Rail Big News: নমো ভারত রেল নিয়ে বড় আপডেট, পরিষেবা কবে শুরু হবে?

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

বর্তমানে দেশের বিভিন্ন স্থানে (Namo India Rail Big News) পরিবহন ব্যবস্থার উন্নয়নে বেশ কিছু গুরুত্বপূর্ণ পদক্ষেপ নেওয়া হচ্ছে। এছাড়া পরিবহনের নতুন নতুন মাধ্যম গড়ে তোলা হচ্ছে। এছাড়াও, ভারতীয় রেলের সম্প্রসারণ। সেই মনোভাব বজায় রেখে এবার একটি বড় আপডেট বেরিয়ে এসেছে।এই প্রেক্ষিতে প্রাপ্ত তথ্য অনুযায়ী, জানা গিয়েছে, নমো ভারত রেলের সঙ্গে নয়ডা আন্তর্জাতিক বিমানবন্দরকে সংযুক্ত করার কাজ আগামী ডিসেম্বরের মধ্যে শুরু হতে পারে। এছাড়াও, এটিও জানা গেছে যে রাজ্য সরকার প্রকল্প নির্মাণের প্রস্তাব কেন্দ্রে পাঠাবে।

এই প্রসঙ্গে, এটি উল্লেখ করা যেতে পারে যে প্রকল্পের পরিপ্রেক্ষিতে, রাজ্য এবং কেন্দ্রীয় সরকার প্রথম পর্যায়ের ব্যয়ের বিষয়ে সিদ্ধান্ত নেবে এবং রাজ্য সরকার দ্বিতীয় পর্যায়ের ব্যয়ের বিষয়ে সিদ্ধান্ত নেবে। ২০৩১ সালের মধ্যে, নমো ভারত রেল গাজিয়াবাদের সিদ্ধার্থ বিহারের মধ্যে গ্রেটার নয়ডা ওয়েস্ট এবং নয়ডা বিমানবন্দর হয়ে পরিষেবা শুরু করতে পারে।

আরও পড়ুন »   Petrol Diesel: আজ এই হারে পেট্রোল এবং ডিজেল পাওয়া যাবে, সর্বশেষ মূল্য চেক করুন।

রাজ্য এবং কেন্দ্র খরচ ভাগ করে নেবে: উল্লেখ্য যে নমো ইন্ডিয়ার প্রথম ধাপ গাজিয়াবাদের সিদ্ধার্থ বিহার থেকে কাসনা পর্যন্ত ৩৭ কিলোমিটার দীর্ঘ নমো ভারত করিডোর তৈরি করবে। যার ব্যয় ধরা হয়েছে ১৩,০৫৪ কোটি টাকা। কেন্দ্র এবং রাজ্য সরকারের মধ্যে এই খরচের ৫০ শতাংশ ভাগ করার একটি প্রস্তাব শীঘ্রই রাজ্য সরকারগুলি কেন্দ্রের কাছে প্রেরণ করবে।

রাজ্য সরকার দ্বিতীয় পর্যায়ের নির্মাণ ব্যয়ের বিষয়ে সিদ্ধান্ত নেবে: এদিকে, প্রকল্পের দ্বিতীয় পর্যায়ের কাসনা থেকে নয়ডা আন্তর্জাতিক বিমানবন্দর পর্যন্ত ৩৫ কিলোমিটার দীর্ঘ হবে। এর ব্যয় ধরা হয়েছে ৬৯৮ কোটি টাকা। রাজ্য সরকার তা বহন করবে কি না তা ঠিক করবে। এই খরচ এনআইএএল (নয়েডা ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট লিমিটেড) নয়ডা, গ্রেটার নয়ডা এবং যমুনা কর্তৃপক্ষের সহযোগিতায় বহন করতে পারে।

বিমানবন্দর কমপ্লেক্স টার্মিনালে পৌঁছাতে নমো ভারত রেল: জানা গেছে যে বিমানবন্দর কমপ্লেক্সের টার্মিনাল বিল্ডিংয়ের সাথে নমো ভারত রেলের সংযোগ থাকবে। যার ট্র্যাক হবে ক্যাম্পাসের মাটির নিচে। এটি হবে ১২০ মিটার উঁচু এবং ৯০ মিটার মাটির নিচে। এর নির্মাণে অতিরিক্ত ৬০০ কোটি টাকা খরচ হবে।বিমানবন্দরে যাতায়াতকারী যাত্রীরা টার্মিনাল বিল্ডিংয়ের নমো ভারত আন্ডারগ্রাউন্ড স্টেশনে প্রবেশ করতে পারেন। ইতিমধ্যে, প্রকল্পটি সামগ্রিকভাবে গ্রেটার নয়ডার অভ্যন্তরীণ পরিবহন সমস্যার সমাধান করবে এবং রাস্তাগুলিতে ট্র্যাফিক চাপও কমিয়ে দেবে। এই প্রসঙ্গে, যমুনা কর্তৃপক্ষের সিইও ডঃ অরুণবীর সিং জানান যে নমো ভারত রেল প্রকল্পের নির্মাণের খরচ রাজ্য সরকার বহন করবে।

জয়েন গ্রুপ

জয়েন গ্রুপ

ফলো পেজ

G-news