Ticket Discount: ট্রেনের টিকিটে ৭৫ শতাংশ ছাড়! এই যাত্রীদের জন্য রেলের দুর্দান্ত অফার

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

Ticket Discount: রেলে প্রতিদিন লক্ষ লক্ষ মানুষ যাতায়াত করে।(Indian Railways) কম খরচে এক জায়গা থেকে অন্য জায়গায় যাওয়ার জন্য ভারতীয় রেল সবচেয়ে জনপ্রিয়। যাইহোক, ভারতীয় রেলের ট্রেনে ভ্রমণের সময় যাত্রীদের অবশ্যই একটি বৈধ টিকিট থাকতে হবে। টিকিট ছাড়া ট্রেনে ভ্রমণ করা আইনত অপরাধ এবং ধরা পড়লে ভারী জরিমানা করা হয়।

ট্রেনের টিকিটের দাম নিয়ে এখনও অনেক নাগরিকের কাছ থেকে রেলের বিরুদ্ধে নানা মন্তব্য শোনা যায়।(Ticket Discount) এর কারণ হচ্ছে আগে ভ্রমণের সময় প্রবীণ নাগরিকদের জন্য বিশাল অঙ্কের টিকিটে ছাড় দেওয়া হতো। কিন্তু সেই ছাড় আর দেওয়া হয় না। করোনার সময় থেকে সেই ছাড় বন্ধ রয়েছে। প্রবীণ নাগরিকরা বারবার রেলের কাছে এই সুবিধা ফিরিয়ে আনার আবেদন জানিয়েছেন।

আরও পড়ুন »   Dumdum Junction Work: আর ঝঞ্ঝাট নয় বাঁচলেন শিয়ালদা ডিভিশনের যাত্রীরা! আগের থেকেও ভালো সুরক্ষিত হল পরিষেবা

তবে রেলের টিকিটে রেল যে ছাড় দেয় না তা ঠিক নয়। এর কারণ হল রেলওয়ে বেশ কিছু যাত্রীদের টিকিটের দামে ৭৫ শতাংশ পর্যন্ত ছাড় দেয়। (Ticket Discount) কিছু যাত্রী আছেন, যাদের মধ্যে কেউ ২৫ শতাংশ ছাড় পাচ্ছেন, কেউ ৫০ শতাংশ ছাড় পাচ্ছেন, কেউ কেউ ৭৫ শতাংশ পর্যন্ত ছাড় পাচ্ছেন। সেই সমস্ত যাত্রীদের রেলের পক্ষ থেকে বিশেষ ছাড় দেওয়া হয়। যাত্রী যারা বিশেষভাবে সক্ষম, মানসিক প্রতিবন্ধী বা দৃষ্টি প্রতিবন্ধী।

Ticket Discount
Ticket Discount

যেহেতু এই যাত্রীরা বিনা সাহায্যে চলতে পারছেন না, রেলওয়ে তাদের টিকিটে ৭৫ শতাংশ পর্যন্ত বিশেষ ছাড় দেয়। ট্রেনের ক্লাসের ভিত্তিতে এই ছাড়টি বেছে নেওয়া হয়েছে। সেকেন্ড ক্লাস, স্লিপার ক্লাস, এসি চেয়ার ফার্স্ট ক্লাস বা এসি থ্রি টিয়ারে ভ্রমণকারী যাত্রীরা টিকিটে ৭৫ শতাংশ পর্যন্ত ছাড় পাবেন।

আরও পড়ুন »   বিনা টিকিটে আর যাত্রা নয়, ধরা পড়লে দেওয়া হবে শাস্তি কঠোর ভাবে জানিয়ে দিলো পূর্ব রেল

এছাড়াও, যারা রাজধানী বা শতাব্দী এক্সপ্রেসের মতো এসি থ্রি টায়ার বা এসি চেয়ার কারে ভ্রমণ করেন তারা ২৫ শতাংশ ছাড় পান। প্রথম শ্রেণী এবং এসি দুই স্তরে ভ্রমণ করলে ৫০ শতাংশ পর্যন্ত ছাড়। এছাড়াও, মাসিক বা ত্রৈমাসিক টিকিটের ক্ষেত্রে রেলওয়ের পক্ষ থেকে ৫০ শতাংশ ছাড় দেওয়া হয়। এছাড়া যক্ষ্মা, ক্যান্সার বা হৃদরোগে আক্রান্ত যাত্রীদের রেলওয়ে বিভিন্ন ছাড় দেয়।

জয়েন গ্রুপ

জয়েন গ্রুপ

ফলো পেজ

G-news