SBI Scheme: মাত্র ৪০০ দিনের জন্য বিনিয়োগ করলেই মিলবে ৭.৬% সুদ, মোটা টাকা ইনকামের সুযোগ

SBI Scheme: বর্তমানে আমাদের দেশের সবচেয়ে বড় সরকারি ব্যাঙ্ক হল SBI। সম্প্রতি এই ব্যাঙ্ক একটি বিশেষ এফডি চালু করেছে। যেখানে বিনিয়োগের শেষ তারিখ ২১ সেপ্টেম্বর ২০২৪৷ এই FD স্কিমটি সাধারণ থেকে প্রবীণ নাগরিক সকলের জন্য চমৎকার সুদের হার অফার করে৷

এই ৪০০ দিনের শুধুমাত্র FD স্কিমটি ১২ই এপ্রিল ২০২৩ থেকে শুরু হয়েছিল৷ যা ৪০০ দিনের FD বা অমৃত কাল স্কিম নামেও পরিচিত৷ SBI-এর এই স্কিমের অধীনে, কোনও সাধারণ মানুষ টাকা জমা করলে, তিনি ৭.১০ শতাংশ হারে সুদ পান।

একইভাবে, আমাদের দেশের একজন প্রবীণ নাগরিক যদি এই স্কিমে টাকা বিনিয়োগ করে থাকেন, তাহলে তারাও ৪০০ দিনের এই FD-তে একটু বেশি সুদ পান। প্রবীণ নাগরিকদের জন্য এই প্রকল্পে ৭.৬০ শতাংশ সুদ দেওয়া হয় বলে জানা গেছে।

SBI-এর এই FD-এর মেয়াদ অতীতে বেশ কয়েকবার বাড়ানো হয়েছে। এর প্রথম সময়সীমা ছিল ২৩ জুন, ২০২৩। যা পরবর্তীতে ১৫ আগস্ট ২০২৩ পর্যন্ত পড়ানো হয়। পরে আবার 31 ডিসেম্বর ২০২৩ পর্যন্ত বাড়ানো হয়।

SBI Scheme
SBI Scheme

যা আবার ৩১ মার্চ, ২০২৪-এ বাড়ানো হয়েছিল৷ কিন্তু এখন SBI-এর এই বিশেষ স্কিমটি আবার ২১শে সেপ্টেম্বর, ২০২৪ পর্যন্ত বাড়ানো হয়েছে৷ এছাড়াও SBI ব্যাঙ্ক নিয়মিত FD-এর অধীনে সমস্ত বিনিয়োগকারীদের জন্য সাত দিন থেকে ১০ বছরের মেয়াদের জন্য বিভিন্ন হার অফার করে৷

এভাবে বিভিন্ন মেয়াদের এফডিতে বিনিয়োগ করে বিপুল মুনাফা অর্জন করা যায়। তবে প্রবীণ নাগরিকদের কাছে সবসময় সাধারণ হারের চেয়ে ০.৫ শতাংশ বেশি সুদ নেওয়া হয়।