Fixed Deposit: শুধু FD নয়, ব্যাঙ্ক অ্যাকাউন্টে এই সুবিধা থাকলে মিলবে প্রচুর সুদ! জানুন

Fixed Deposit: এখন প্রায় প্রতিটি মানুষের অন্তত একটি ব্যাঙ্ক অ্যাকাউন্ট আছে। ব্যাঙ্কে অ্যাকাউন্ট থাকলেও এই অ্যাকাউন্টের সঠিক তথ্য অনেকেই জানেন না। উদাহরণস্বরূপ, ব্যাঙ্কগুলির দুটি ধরণের অ্যাকাউন্ট রয়েছে, একটি হল কারেন্ট অ্যাকাউন্ট এবং অন্যটি একটি সেভিংস অ্যাকাউন্ট। এই দুটি অ্যাকাউন্টে গ্রাহকদের সুদ দেওয়া হয়।

এখনও বেশিরভাগ মানুষ ফিক্সড ডিপোজিটে বেশি সুদ পান। এই আশায় সে স্থায়ী আমানত রাখে। কিন্তু অনেকেই হয়তো জানেন না যে ব্যাংকগুলো কিছু ক্ষেত্রে ফিক্সড ডিপোজিটের মতো সুদ দিয়ে থাকে।এমনকি সেভিংস অ্যাকাউন্টে প্রায় তিনগুণ বেশি সুদ দেওয়া হচ্ছে। আর এখানে সুদের হার দেখলে আপনি স্থায়ী আমানতের কথা ভুলে যাবেন। তবে এই পরিষেবাটি পেতে আপনাকে ব্যাঙ্কে গিয়ে কথা বলতে হবে।

এখন প্রশ্ন হচ্ছে এই পরিষেবার নাম কি?

এই পরিষেবা সম্পর্কে বিস্তারিত জানার জন্য আপনাকে আজকের প্রতিবেদনটি পড়তে হবে। এই পরিষেবাটি অটো সুইপ পরিষেবা। অর্থাৎ আপনি এই পরিষেবার মাধ্যমে FD-এর চেয়ে বেশি সুদ পেতে পারেন। আপনার সেভিংস অ্যাকাউন্ট থাকলে আপনি এই সুবিধা পেতে পারেন। তবে এর জন্য আপনাকে প্রথমে ব্যাঙ্কে যেতে হবে এবং এটি চালু করতে হবে।

সেভিংস বা কারেন্টতারপর যখনই আপনার ব্যাঙ্ক অ্যাকাউন্টে সেই পরিমাণের বেশি থাকবে, অতিরিক্ত অর্থ এফডিতে যাবে। যার উপর আপনি সুদ নিতে পারবেন। অ্যাকাউন্টে জমা করা টাকা সুইপ সীমা ছাড়িয়ে গেলে জানা যায়। তারপর অটো সুইপ সুবিধা স্বয়ংক্রিয়ভাবে সক্রিয় হয়। কিন্তু এই অটো সুইপের ক্ষেত্রে আপনাকে একটি ফান্ড লিমিট সেট করতে হবে। অর্থাৎ এই পরিষেবা শুরু করার সময় আপনার অ্যাকাউন্টে কত টাকা আছে তা ব্যাঙ্ককে জানাতে হবে।

Fixed Deposit
Fixed Deposit

সেই সঙ্গে যদি সেভিংস অ্যাকাউন্টে টাকার পরিমাণ সীমার নিচে নেমে যায়। তারপর আপনার FD অ্যাকাউন্ট থেকে যে পরিমাণ টাকা রয়েছে তা আবার ব্যাঙ্কে ফিরে আসবে। এই পদ্ধতিকে বলা হয় রিভার্স সুইপ। অর্থাৎ, আপনার যদি বেশি টাকা জমা করার সুবিধা থাকে, তাহলে আপনি এই পরিষেবাটি নিলে আপনি আরও বেশি সুদ পাবেন এবং আপনার টাকা আরও বেশি জমা হবে।