Mamata Lakshmir Bhandar: মমতারও লক্ষ্মীর ভাণ্ডার আছে, জানালেন মুখ্যমন্ত্রী

Mamata Lakshmir Bhandar:মমতা বন্দ্যোপাধ্যায়েরও রয়েছে লক্ষ্মীর সংগ্রহ! হ্যাঁ, বৃহস্পতিবার একথা জানিয়েছেন স্বয়ং রাজ্যের মুখ্যমন্ত্রী। রাজ্য সরকারের অন্যতম জনপ্রিয় প্রকল্প হল ‘লক্ষ্মী ভান্ডার’। এই প্রকল্প ‘বিজেপি বন্ধ করে দেবে’ এমন দাবি ঘিরে প্রায় প্রতিদিনই বিজেপিকে নিশানা করছেন মমতা। লোকসভা নির্বাচনের প্রায় প্রতিটি বৈঠকেই এই প্রকল্পের কথা বলছেন মুখ্যমন্ত্রী। এবার মমতা বললেন, তাঁরও লক্ষ্মীর ধন আছে। কেন? সেটাও ব্যাখ্যা করলেন।

মমতার ‘লক্ষ্মীর ভাণ্ডার’

বৃহস্পতিবার তৃণমূল প্রার্থী জুন মালিয়ার সমর্থনে এগ্রায় সভা করেন মমতা। সেখানে লক্ষ্মী ভান্ডারের প্রকল্পের কথা বলেন তৃণমূল নেত্রী। বললেন, আমারও লক্ষ্মী ভান্ডার আছে। আপনি এটা বিশ্বাস করবেন? আমার নিজের লক্ষ্মীর সংগ্রহ আছে। আমার ব্যাগে ২ টাকা, ৫ টাকা, ১০ টাকা যাই পরিবর্তন হোক না কেন। ছুড়ে ফেলে কেন, যখন দরকার, সেই টাকা কাজে লাগবে।’

রাজ্য সরকারের অন্যতম জনপ্রিয় প্রকল্প হল ‘লক্ষ্মীর ভাণ্ডার’। রাজনৈতিক বিশ্লেষকদের একাংশের ধারণা, এই প্রকল্পের দৌলতে ভোটব্যাঙ্কে সাফল্যের মুখ দেখেছে জোড়াফুল শিবির। এই মুহূর্তে এই প্রকল্পে ১ হাজার টাকা করে পান মহিলারা। প্রসঙ্গত, ১৫ এপ্রিল কোচবিহারে একটি সভা থেকে বিজেপির এক মহিলা ফ্রন্ট নেত্রীকে বলতে শোনা গিয়েছিল, ‘এই লক্ষ্মী ভান্ডার আগামী ৩ মাসের মধ্যে বন্ধ হয়ে যাবে।’ তোমার সাহস হলো কিভাবে!

Mamata Lakshmir Bhandar
Mamata Lakshmir Bhandar

মঙ্গলবার, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ হাওড়ার উলুবেড়িয়ায় বিজেপি প্রার্থীর পক্ষে বৈঠকে লক্ষ্মী ভান্ডার সম্পর্কে মুখ খুললেন। তিনি বলেন, ‘মমতাদি বলছেন বিজেপি ক্ষমতায় এলে লক্ষ্মীভান্ডার বন্ধ করে দেবে। আমি বলছি, বিজেপি কোনও প্রকল্প বন্ধ করবে না।’ এরপর রাজ্য সরকারের এই জনপ্রিয় প্রকল্প নিয়ে বিশেষ বার্তা দিলেন মোদীর ‘সেনাপতি’ও।লক্ষ্মীর ভাণ্ডার প্রসঙ্গে শাহ এ-ও বলেন, ‘আমরা ১০০ টাকা বেশি করে দেব দিদিদের।’ এই প্রকল্প বন্ধ হওয়া নিয়ে মুখ্যমন্ত্রী ‘মিথ্যা কথা বলছেন’ বলেও মন্তব্য করেছেন শাহ।