RBI: কপালে চিন্তার ভাঁজ! বড়সড় সিদ্ধান্ত নিচ্ছে RBI, SBI থেকে শুরু করে সব ব্যাঙ্কের

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

RBI: ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক এমন সিদ্ধান্ত নিয়েছে যেখানে সাধারণ মানুষের পক্ষে ঋণ নেওয়া সহজ হবে না। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (Reserve Bank of India) এখন ব্যাঙ্ক লোনের উপর কঠোর নিয়ম গ্রহণ করতে চলেছে। বিভিন্ন ঋণে অনেক ঝুঁকিপূর্ণ ঋণ দিতে তাড়াহুড়ো করছে ব্যাংকগুলো। তখন সেই সব দেনা আদায়ে নানা সমস্যার সৃষ্টি হয়। কিভাবে এই সব সমস্যা থেকে পরিত্রাণ পেতে? এই প্রসঙ্গে আরবিআই কী বলছে?

দেশের ব্যাংকগুলো গ্রাহকদের ঋণ দিয়ে থাকে। উদাহরণস্বরূপ, কিছু গ্রাহক ছোট ঋণ নেয়। একইভাবে, অনেক ক্ষেত্রে, অনেকে অনেক টাকা ঋণ নিয়ে থাকেন। অনেকে জামানত হিসাবে বাড়ি বা অন্যান্য সম্পদ রাখে।(RBI) ক্ষুদ্র ঋণ ছাড়াও আরও অনেক ধরনের ঋণ রয়েছে। রাস্তা, বন্দর, বিমানবন্দর, রেলপথ, এবং অন্যান্য বড় অবকাঠামো প্রকল্প নির্মাণের জন্য বড় কর্পোরেশনগুলিকে ঋণ দেওয়া হয়।

আরও পড়ুন »   Post Office: ট্যাক্স বাঁচাতে পোস্ট অফিস স্কিমগুলিতে বিনিয়োগ করুন, আপনি অসাধারণ সুবিধা পাবেন।

এক্ষেত্রে কোম্পানি বা প্রতিষ্ঠানগুলো প্রকল্পের মূল্যের ভিত্তিতে ঋণ পায়। আর এসব ঋণ নিয়ে প্রায়ই সমস্যা হয়। এই সমস্যা দূর করতে নতুন সিদ্ধান্ত নিয়েছে RBI। অনেক সময় বড় প্রজেক্টর লোন ইনফ্রা হয়
প্রকল্পটি সম্পূর্ণ হতে সময় লাগে। এছাড়া বিশেষ কারণে প্রকল্পটি বাতিল করা হয়। অথবা কাজ অর্ধেক শেষ হওয়ার পরে স্থগিত করা হয়। এক্ষেত্রে ব্যাংকগুলোকে নানা সমস্যায় পড়তে হয়।

রিজার্ভ ব্যাঙ্ক বলেছে, এই ব্যাঙ্কগুলির ঋণের পরিমাণ এ বার ৫ শতাংশ করতে হবে। এছাড়া ঋণ দেওয়ার ক্ষেত্রে ব্যাংকগুলোকে আরও সতর্ক হতে হবে। আর রিজার্ভ ব্যাঙ্কের এই সিদ্ধান্তের ফলে ব্যাঙ্কগুলির মধ্যে নানা আলোচনা শুরু হয়েছে। কারণ এক্ষেত্রে ব্যাংকের খরচ আগের চেয়ে বাড়বে।

জয়েন গ্রুপ

জয়েন গ্রুপ

ফলো পেজ

G-news