ED কোটি কোটি টাকা উদ্ধার করার পর, সেই টাকা কি করে

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

ED: সাম্প্রতিক সময়ে বহু জায়গায় তল্লাশি চালিয়ে লক্ষ লক্ষ কোটি টাকা উদ্ধার করেছে ইডি। আচ্ছা, আপনি কি কখনও ভাবছেন যে তল্লাশির সময় উদ্ধার হওয়া অর্থ নিয়ে ইডি কী করে? এই প্রশ্নের উত্তর জানতে চোখ রাখুন আজকের এই প্রতিবেদনে।

২০২১ সালের এসএসসি নিয়োগ মামলায় প্রাক্তন মন্ত্রী পার্থ চ্যাটার্জির ঘনিষ্ঠ সহযোগী অর্পিতা মুখোপাধ্যায়ের বাড়ি থেকে অর্থের পাহাড় উদ্ধার করেছে ইডি। দুদিন আগে এই কেন্দ্রীয় তদন্ত সংস্থা ঝাড়খণ্ডের রাঁচিতে ৩৫ কোটি টাকারও বেশি উদ্ধার করেছে। ঝাড়খণ্ডের মন্ত্রী আলমগীর আলমের একান্ত সচিব সঞ্জীব লালের বাড়িতে তল্লাশি চালানো হয়।সোমবার সঞ্জীব লালের বাড়ির সহায়ক জাহাঙ্গীর আলমের বাড়িতে হানা দিয়ে ফ্ল্যাট থেকে ৩৫.২৩ কোটি টাকা বাজেয়াপ্ত করেছে ইডি। এরপর দ্বিতীয় আস্তানা থেকে ২ কোটি ১৩ লাখের বেশি বাজেয়াপ্ত করে ইডি করা হয়েছে।

মানি লন্ডারিং সংক্রান্ত মামলায় এখন পর্যন্ত ৩৭ কোটি টাকার বেশি নগদ জব্দ করা হয়েছে। সেক্ষেত্রে এই বাজেয়াপ্ত টাকার কথা ইডি জানল কী করে? জানলে হয়তো আকাশ থেকে পরবে। প্রিভেনশন অফ মানি লন্ডারিং অ্যাক্ট অনুসারে, যদি তদন্তে জানা যায় যে কোনো সম্পত্তি বা নগদ অর্থ আত্মসাতের মাধ্যমে অর্জিত হয়েছে, তাহলে তা ‘অপরাধের আয়’ বলে বিবেচিত হয় এবং এটি আর্থিক দুর্নীতির গঠন করে।“অপরাধমূল আয়” অর্থ আয় মানে হল কোনও ব্যক্তি অপরাধমূলক ক্রিয়াকলাপের মাধ্যমে উপার্জন করে। এটাই ইডির এক্তিয়ারে পড়ে। একই সঙ্গে মামলাটি ‘হিসাব বহির্ভূত নগদ’-এর হলে তার তদন্ত করে আয়কর দফতর।

আরও পড়ুন »   এবার চিন্তার শেষ, জীবন বীমা মাঝ পথে থামিয়ে দিলেও মিলবে আরও বেশি অর্থ, সামনে এলো SSV

মানি লন্ডারিং মামলায় ইডি যখন কোনও সম্পত্তি বা নগদ বাজেয়াপ্ত করে, তখন কর্তৃপক্ষকে সে সম্পর্কে তথ্য দিতে হবে। আইন অনুসারে, ED-এর অর্থ বাজেয়াপ্ত করার অধিকার রয়েছে, কিন্তু তারা এই উদ্ধারকৃত নগদ রাখতে পারে না।প্রোটোকল অনুসারে, যখনই ইডি নগদ উদ্ধার করে, অভিযুক্তদের কাছ থেকে এর উত্স চাওয়া হয়। অভিযুক্ত যদি শব্দ থেকে আসা অর্থের উত্স ব্যাখ্যা করতে না পারে বা ইডি তার উত্তরে সন্তুষ্ট না হয়, তবে এটি ‘অহিসেববিহীন নগদ’ বা ‘অপরাধিত’ অর্থ হিসাবে বিবেচিত হয়।তারপরে, নগদ পিএমএলএ এর অধীনে বাজেয়াপ্ত করা হয়। এরপরই এসবিআই টিমকে নোট গুনতে ডাকে ইডি। নোটগুলি মেশিন দ্বারা গণনা করা হয়। তারপরে ইডি টিম এসবিআই কর্মকর্তাদের উপস্থিতিতে বাজেয়াপ্ত মেমো প্রস্তুত করা হয়।

আরও পড়ুন »   Post Office: ট্যাক্স বাঁচাতে পোস্ট অফিস স্কিমগুলিতে বিনিয়োগ করুন, আপনি অসাধারণ সুবিধা পাবেন।

কত টাকা উদ্ধার হয়েছে? একটি মুদ্রায় কয়টি নোট থাকে? এসবই সিজার মেমোতে উল্লেখ আছে। পরে প্রত্যক্ষদর্শীদের উপস্থিতিতে তা বক্স করা হয়। তারপর উদ্ধার করা টাকা জমা করা হয় এসবিআই শাখায়। এই সমস্ত অর্থ ইডি-র ব্যক্তিগত আমানত (ED) অ্যাকাউন্টে জমা রয়েছে। এই নগদ পরে কেন্দ্রীয় সরকারের কোষাগারে জমা করা হয়।তবে ইডি বা ব্যাঙ্ক কেউই বাজেয়াপ্ত টাকা ব্যবহার করতে পারবে না। অভিযুক্ত ব্যক্তি দোষী সাব্যস্ত হলে, সমস্ত অর্থ কেন্দ্রীয় সরকারের কোষাগারে যায়। তবে আসামি খালাস পেলে সব টাকা ফেরত দেওয়া হয়।

জয়েন গ্রুপ

জয়েন গ্রুপ

ফলো পেজ

G-news