বাংলার বুকে চোখ রাঙাচ্ছে ঘূর্ণিঝড় রেমাল, কবে কখন হবে ল্যান্ডফল, দেখুন বিস্তারিত

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

দেশের সাধারণ মানুষ থেকে শুরু করে আবহাওয়া বিজ্ঞানীদের কাছে বিষয়টি মাথাব্যথা হয়ে উঠেছে। আর তা হল সম্ভাব্য ঘূর্ণিঝড় রেমাল। এই রেমালকে নিয়ে সবার কৌতূহলের শেষ নেই। সম্ভাব্য এই ঘূর্ণিঝড় ব্যাপক শক্তি প্রদর্শন করতে পারে বলে আশঙ্কা করছেন অনেকে।

সৃষ্টি হতে পারে গভীর নিম্নচাপের

তবে এই ঘূর্ণিঝড় কখন এবং কোথায় স্থলভাগে আছড়ে পড়বে তা নিয়ে এখনও মতভেদ রয়েছে। জানা যায় যে ২২ মে বঙ্গোপসাগরে একটি নিম্নচাপ তৈরি হওয়ার পূর্বাভাস দেওয়া হয়েছে। তারপর ২৪ মে সকালে এটি একটি গভীর নিম্নচাপে পরিণত হওয়ার সম্ভাবনা রয়েছে। আবহাওয়া বিজ্ঞানীদের মতে, এটি প্রাথমিকভাবে উত্তর-পূর্ব দিকে অগ্রসর হবে। এদিকে নিম্নচাপের গন্তব্য হতে পারে বাংলাদেশ-মায়ানমারে।

আরও পড়ুন »   LIC-র ডেথ ক্লেম কিভাবে করবেন? জেনে নিন পদ্ধতি

এখনও অবধি, আলিপুর আবহাওয়া দফতর বা আইএমডি কেউই ঘূর্ণিঝড়ের পূর্বাভাস দেয়নি। এখন এটি উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর এবং সংলগ্ন উত্তর ওড়িশা-পশ্চিমবঙ্গ উপকূলে অবস্থিত। শুক্রবার যদি নিম্নচাপটি গভীর নিম্নচাপে পরিণত হয়, তাহলে বাংলায় দমকা হাওয়ার সাথে ভারী থেকে অতি ভারী বৃষ্টিপাত হতে পারে।

কোথায় ল্যান্ডফল করবে

তবে প্রাথমিকভাবে ধারণা করা হচ্ছে যে এই গভীর নিম্নচাপটি ঘূর্ণিঝড়ে পরিণত হলে এটি বাংলাদেশের বরিশালে আছড়ে পড়তে পারে। এদিকে আবহাওয়া বিজ্ঞানীরা বলছেন, সমুদ্র উত্তাল থাকবে। জেলেদেরও সতর্ক করা হয়েছে।উত্তাল থাকতে পারে সমুদ্র, যে কারণে মৎস্যজীবীদের আগামী কয়েকদিন সমুদ্রে যাওয়ার ওপর নিষেধাজ্ঞা জারি করেছে। তারই সঙ্গে যারা সমুদ্রে রয়েছেন তাঁদের ফিরে আসার কথাও বলা হয়েছে। ইতিমধ্যে গাঙ্গেয় পশ্চিমবঙ্গে আগামী ৭ দি ব্যাপক ঝড় বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

জয়েন গ্রুপ

জয়েন গ্রুপ

ফলো পেজ

G-news