kolkata Metro: মেট্রো যাত্রীদের জন্য সুখবর! চালু হল UPI Payment! বিস্তারিত জেনেনিন

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

kolkata Metro: ডিজিটাল লেনদেনের সুবিধা এখন সব জায়গায় উপলব্ধ করা হয়েছে। এবার এই ইউ পি আই পেমেন্ট (UPI Payment) ভিত্তিক টিকিটিং ব্যবস্থা মেট্রোতেও করা হয়েছে। গত ২০ মে তারিখ থেকে এই ব্যবস্থা চালু হয়েছে গ্রিন লাইন – ১ করিডোরের সল্টলেক সেক্টর ফাইভ থেকে ফুলবাগান- পর্যন্ত এই সাতটি স্টেশনে।

ডিজিটাল টিকেটিং ব্যবস্থা চালু হওয়ার ফলে এইবার শিয়ালদা থেকে শুরু করে সল্টলেক সেক্টর ফাইভ-গ্রিন লাইন -১ করিডোর পর্যন্ত সবকটি মেট্রো স্টেশনের বুকিং কাউন্টারে এই সুবিধা পাওয়া যাবে। এতে যাত্রীরা অনেক সমস্যার হাত থেকে রেহাই পাবে, যেমন টিকিট কাউন্টারে অযথা সময় নষ্ট করতে হবে না, আর্থিক লেনদেন সুবিধা হয়ে যাওয়াই ভিড় লাইনে বেশিক্ষণ দাঁড়িয়েও থাকতে হবে না।

ডিজিটাল সেবার আবির্ভাবের পর থেকে দেশ এখন আগের চেয়ে অনেক বেশি উন্নত। আর্থিক লেনদেন থেকে শুরু করে আরও অনেক সমস্যা এড়ানো যায়। এবার মেট্রো লাইনেও এর সুবিধা পাওয়ায় যাত্রীদের জন্য মেট্রো ভ্রমণ খুবই সুবিধাজনক হবে। নতুন এই পরিষেবাটি গ্রিন লাইন – ১ এর শিয়ালদহ স্টেশনে প্রথম চালু হয় গত ০৭ মে তারিখে। মেট্রো রেলওয়ে কর্তৃপক্ষ এই ইউপিআই ভিত্তিক টিকিটিং ব্যবস্থা চালু করেছে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া এবং সেন্টার ফর রেলওয়ে ইনফরমেশন সিস্টেমস ( ক্রিস )-এর সহযোগিতায়।

আরও পড়ুন »   সূর্য, চাঁদ অতীত! শুক্র জয় করবে ISRO, মাস্টার প্ল্যান এস সোমনাথের

এই নতুন চালু হওয়া UPI-ভিত্তিক টিকিট ব্যবস্থায়, যাত্রীরা টিকিট কাউন্টারে যাবেন এবং তাদের গন্তব্য স্টেশনের নাম বলার পরে, কাউন্টারের ডুয়াল ডিসপ্লে বোর্ডে একটি QR কোড প্রদর্শিত হবে। এবং মেট্রো ভ্রমণের ভাড়া পরিশোধ করতে এই কোডটি স্ক্যান করুন। UPI-এর মাধ্যমে পেমেন্ট করা হয়ে গেলে, QR কোড ভিত্তিক কাগজের টিকিট যাত্রীদের হাতে দেওয়া হবে এবং এই টিকিটটি মেট্রো ভ্রমণের জন্য ব্যবহার করা হবে।মেট্রোতে চালু করা নতুন এই ব্যবস্থার মাধ্যমে যাত্রীরা নিজেদের স্মার্ট কার্ডও রিচার্জ করতে পারবে। আর মেট্রোতে চালু হওয়া নতুন এই ব্যবস্থার মাধ্যমে যাত্রীরাও যে অনেক সাহায্য পাবে তা বলাই যায়।

আরও পড়ুন »   Modi, Yogi, Mamata, Abhishek: মোদি, যোগী, মমতা, অভিষেক! ৫ দিন জমজমাট বীরভূম, কে কবে কোথায় আসছেন

গ্রিন লাইন – ১ শিয়ালদহ মেট্রো লাইনে এই পরিষেবা চালু করার পর খুব শীঘ্রই এটি গ্রিন লাইন – ২ এর এসপ্লানেড থেকে হাওড়া ময়দান স্টেশন, পার্পল লাইন-এর জোকা থেকে মাঝেরহাট স্টেশন, অরেঞ্জ লাইন-এর কবি সুভাষ থেকে হেমন্ত মুখোপাধ্যায় স্টেশন এবং ব্লু লাইন- এর দক্ষিণেশ্বর থেকে কবি সুভাষ স্টেশন এও এই নতুন ইউপিআই টিকিটিং ব্যবস্থা ব্যবস্থা চালু করা হবে।

জয়েন গ্রুপ

জয়েন গ্রুপ

ফলো পেজ

G-news