SIP নাকি SWP! কোনটিতে বিনিয়োগে আপনি বেশি লাভবান হবেন? বিস্তারিত দেখুন

অনেক লোক তাদের (SIP নাকি SWP)ভবিষ্যত আর্থিক সুরক্ষার জন্য বিভিন্ন বিনিয়োগ স্কিম বেছে নেয়। ব্যাঙ্ক এবং পোস্ট অফিস ছাড়াও, সাধারণ মানুষ বিভিন্ন বীমা কোম্পানি, মিউচুয়াল ফান্ড ইত্যাদিতেও বিনিয়োগ করে। বিভিন্ন জায়গায় অর্থ বিনিয়োগের জন্য বিভিন্ন স্কিম রয়েছে। এই স্কিমগুলির মধ্যে, গ্রাহকদের মধ্যে সবচেয়ে জনপ্রিয় হল SIP বা সিস্টেম্যাটিক ইনভেস্টমেন্ট প্ল্যান৷

আজকের অর্থ বিনিয়োগকারী গ্রাহকরা এসআইপি বা সিস্টেমেটিক ইনভেস্টমেন্ট প্ল্যান কী এবং কীভাবে এটি পরিচালনা করা হয় সে সম্পর্কে ভালভাবে জানেন। কিন্তু SWP বা সিস্টেম্যাটিক উইথড্রয়াল প্ল্যানও আজকাল যথেষ্ট জনপ্রিয়তা পেয়েছে। যদিও আজও পর্যন্ত বহু গ্রাহক এই পরিকল্পনাটির সম্পর্কে জানেন না। । এই প্রতিবেদনের মাধ্যমে পদ্ধতিগত প্রত্যাহার পরিকল্পনা বা SWP সম্পর্কে আরও জানুন।

SWP কি?

SWP হল বিনিয়োগের একটি কৌশলগত প্রত্যাহার বিকল্প। যেহেতু বিনিয়োগকারীর জাহাজে খুব বেশি টাকা নেই, তাই তিনি প্রতি মাসে যতটা সম্ভব বিনিয়োগ করেন। কিন্তু SWP-এর ক্ষেত্রে, বিনিয়োগকারীকে একক টাকা বিনিয়োগ করতে হবে। সেই টাকার সঙ্গে সুদের টাকা যোগ হয়। গ্রাহক তখন মাসিক সুদ এবং মূল অর্থের একটি অংশ পায়। এই স্কিমটি বিশেষ করে অবসরপ্রাপ্ত প্রবীণ নাগরিকদের জন্য আদর্শ। কারণ এর মাধ্যমে প্রতি মাসে একটি নির্দিষ্ট পরিমাণ টাকা আয় করা সম্ভব।

আর্থিক বিশেষজ্ঞরা বলেন বিনিয়োগের ক্ষেত্রে বিভিন্ন স্কিম গুলির মধ্যে SWP অনেক বেশি লাভজনক। বিশেষত অবসরকালীন স্কিম হিসেবে এটি অত্যন্ত উপযোগী। কারণ এর মাধ্যমে নিয়মিত আয় পাওয়া যায়। বিনিয়োগকারী নিজে এই স্কিম প্রত্যাহারের সময়কাল নির্ধারণ করতে পারেন। সে ক্ষেত্রে তার বিনিয়োগ করা সমস্ত টাকা সুদ সহ মিচুয়াল ফান্ড থেকে সরাসরি ব্যাংক অ্যাকাউন্টে চলে আসে।

মাসিক কিস্তিতে নিয়মিত আয়ের পাশাপাশি অবশিষ্ট বিনিয়োগ বাড়তে থাকে। মাসিক কিস্তির টাকা তুলে নেওয়ার পরেও অবশিষ্ট কিছু টাকা জমতে থাকে। এই কারণে মেয়াদ শেষে মোটা কর্পাস যুক্ত হয়। তবে মিউচুয়াল ফান্ডে রিটার্নের পরিমাণ বাজার মূল্য অনুসারে ওঠানামা করে। তাই এই স্কিমে বিনিয়োগের ক্ষেত্রেও এই বিষয়টি মাথায় রাখা প্রয়োজন।

বিশেষজ্ঞের মতামত

চয়েস ওয়েলথ এর ভাইস প্রেসিডেন্ট নিকুঞ্জ সরফ এই স্কিমের প্রসঙ্গে বলেছেন “আর্থিক পরিকল্পনার ক্ষেত্রে মিউচুয়াল ফান্ডের এসআইপি এবং এসডব্লিউপি, দুটি স্বতন্ত্র বিনিয়োগ কৌশল। এসআইপিতে নির্দিষ্ট পরিমাণ মূলধন বিনিয়োগ করা হয়। সম্পদ তৈরির জন্য এই পদ্ধতি আদর্শ। অন্যদিকে এসডব্লিউপিতে বিনিয়োগকারী মিউচুয়াল ফান্ড বিনিয়োগ থেকে নির্দিষ্ট সময় অন্তর নির্দিষ্ট পরিমাণ টাকা তুলতে পারেন। যারা নিয়মিত আয় চান তাঁদের জন্য উপযুক্ত। অন্য দিকে যারা সম্পদ বানাতে চান, নিয়মিত আয়ের প্রয়োজন নেই, তাদের জন্য আদর্শ হল এসআইপি”।