বড় সিদ্ধান্ত নির্বাচন কমিশনের! ভোটের রেজাল্ট পছন্দ না হলে EVM পরীক্ষার আবেদন করা যাবে

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

লোকসভা নির্বাচনের শেষ দিনে ফের ইভিএম নিয়ে বিতর্ক। ক্ষমতাসীন হোক বা বিরোধী দল, রাজনৈতিক নেতারা বিভিন্ন সময় ইভিএম কারচুপির অভিযোগ তুলেছেন। এবার ইভিএম কারচুপি বিতর্কের মধ্যেই নতুন পদক্ষেপ নিল নির্বাচন কমিশন। ভোটের ফলাফল ঘোষণার পর প্রার্থীরা ইভিএম পরীক্ষার জন্য আবেদন করতে পারবেন। দ্বিতীয় ও তৃতীয় স্থান অধিকারী প্রার্থীরা কমিশনে আবেদন করতে পারবেন। এ জন্য নির্দিষ্ট পরিমাণ অর্থ ও অভিযোগের বিবরণী নির্বাচন কমিশনে জমা দিতে হবে। অভিযোগ প্রমাণিত হলে টাকা ফেরত দেবে কমিশন।

ইভিএম নিয়ে বারবার অভিযোগ উঠেছে। ইভিএম হ্যাকিং বা কারচুপি নিয়ে সুপ্রিম কোর্টে মামলাও হয়েছে। সুপ্রিম কোর্ট মামলাটি খারিজ করে দিলেও রাজনৈতিক দলগুলোর ইভিএম নিয়ে এই অভিযোগ নিরসনে বড় পদক্ষেপ নিয়েছে জাতীয় নির্বাচন কমিশন। নিজ নিজ লোকসভায় দ্বিতীয় এবং তৃতীয় স্থানপ্রাপ্ত প্রার্থীরা ইভিএম পরীক্ষার জন্য আবেদন করতে পারবেন। অভিযোগ প্রমাণিত হলে কমিশন জমাকৃত টাকা ফেরত দেবে। অভিযোগ প্রমাণিত না হলে সেই টাকা ফেরত পাবেন না প্রার্থীরা।

আরও পড়ুন »   কেন্দ্রে এখন নমো ৩.০, কে কোন বিষয়ে মন্ত্রিত্ব পেলেন জানুন

ইভিএম টেম্পারিং সম্ভব নয় বলে ইতিপূর্বে বহুবার দাবি করেছে নির্বাচন কমিশন। কিন্তু বিরোধীরা যেভাবে অভিযোগ করছে, তাতে সাধারণ মানুষের মধ্যে নির্বাচন নিয়ে নেতিবাচক ধারণা তৈরি হচ্ছে। ইভিএম পরীক্ষার ভুল ধারণা দূর করতেই নির্বাচন কমিশনের এই সিদ্ধান্ত। সেক্ষেত্রে যে দুই প্রার্থী দ্বিতীয় ও তৃতীয় স্থানে থাকবেন, তারা চ্যালেঞ্জ করতে পারেন।

জয়েন গ্রুপ

জয়েন গ্রুপ

ফলো পেজ

G-news