গর্ভবতী মায়েদের জন্য ৫০০০ টাকার অনুদান, আজই আবেদন করুন

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

দেশের সব গর্ভবতী মায়েদের সুস্বাস্থ্য এবং মাতৃগর্ভে সদ্যজাতের শারীরিক বিকাশ ও সুস্থতার জন্য ৫০০০ টাকার বিশেষ একটি সহায়তার বেবস্থা করা হয়েছে ভারত সরকারের পক্ষ থেকে । প্রধান মন্ত্রী মাত্রু বন্দনা জোজনায় দেশের ভবিষ্যত শিশু এবং গর্ভবতী মায়েদের সুস্বাস্থ্যের কামনায় চালু করা হয়েছে।এই যোজনায় গর্ভবতী মা ও সোদ্যজাতের পুষ্টির বিকাশে অর্থ সাহায্য করাই প্রধান লক্ষ্য।

প্রায় বেশিরভাগ মহিলা পুষ্টির অভাবজনিত রোগ এবং রক্তাল্পতায় ভোগেন যার জন্য সন্তান প্রসবের সময় বিভিন্ন জীবন হানীকারক সমস্যার সম্মুখীন হতে হয়। তাই গর্ভবতী মায়েরা যাতে গর্ভাবস্থায় সঠিক পুষ্টি পায় সেই জন্যই এই আর্থিক সাহায্য দেওয়া হয়। ভারত সরকারের নারী এবং শিশুকল্যাণ বিশেষজ্ঞ মন্ত্রণালয়ের অধীনে এই যোজনার লক্ষ্য মা এবং বাচ্চার স্বাস্থ্যের উন্নতি করা এবং যাতে কোনো সদ্যজাত অপুষ্টির স্বীকারজনিত কোনো সমস্যার সম্মুখীন না হয়। সন্তান প্রসবে মায়ের শরীরেও যথেষ্ঠ চাপ পড়ে তাই তাঁদেরও পুষ্টির প্রয়োজন হয় সমান হারে। ভারতে সব শ্রেণীর মানুষ থাকার, সবার পক্ষে গর্ভবতী মা কে সঠিক পুষ্টি সম্পন্ন খাবার খাওয়ানো অসম্ভব আর সেই অসম্ভবকে সম্ভব করে তুলতেই ভারত সরকারের এই প্রচেষ্টা।

আরও পড়ুন »   প্রতিদিন মাত্র ১০০ টাকা জমিয়ে পাবেন এককালীন সাড়ে ছয় লক্ষ টাকা সুদ, কত দিনে আর কিভাবে? জানুন
গর্ভবতী মায়েদের জন্য ৫০০০ টাকার অনুদান, আজই আবেদন করুন
গর্ভবতী মায়েদের জন্য ৫০০০ টাকার অনুদান, আজই আবেদন করুন

দেশের সব রাজ্যের প্রথমবার গর্ভবতী মহিলারা এই যোজনায় আবেদন করতে পারবেন। এক্ষেত্রে সদ্য সন্তান জন্ম দিয়েছেন এমন মহিলারাও আবেদন করতে পারবেন। প্রত্যেক মহিলা একবারই এই অর্থ সাহায্য পাবেন। তিনটি ভাগে মোট ৫০০০ টাকার একটি অর্থ সাহায্য দেওয়া হয় মায়েদের। এক্ষেত্রে স্বাস্থ্য কেন্দ্র বা প্রাথমিক সরকারি চিকিৎসালয়ে মাকে নিজের নামে একটি কার্ড বানাতে হয়, সেই কার্ডের নাম্বারের সাথে যোগ করা ব্যাংক একাউন্টে সরাসরি এই টাকা পাঠিয়ে দেওয়া হয়।

জয়েন গ্রুপ

জয়েন গ্রুপ

ফলো পেজ

G-news