রেশন দোকানে আর ঠকতে হবে না, রেশন নিয়ে বড় পদক্ষেপ নিল রাজ্য সরকার

আমাদের দেশে এখনো অনেক মানুষ আছে যারা দারিদ্র্যসীমার নিচে বাস করে। এখনও অনেক পরিবার আছে যারা একবেলা খায় এবং পরবর্তীতে কী খাবে তা নিয়ে চিন্তায় পড়ে যায়। যদিও আমাদের দেশের প্রতিটি রাজ্য সরকার তাদের রাজ্যের বাসিন্দাদের রেশন কার্ড সরবরাহ করে। এর সুবিধা হ’ল দরিদ্র শ্রেণির নাগরিকরা সরকার থেকে প্রতি মাসে বিনামূল্যে রেশন পেতে সক্ষম হন। এবার এই রেশন ব্যবস্থাতেই এল বিরাট আপডেট। আপনিও কি পশ্চিমবঙ্গের বাসিন্দা? আপনিও কি মাসে মাসে রেশন তোলেন? তাহলে আজকের এই প্রতিবেদনটি রইল শুধুমাত্র আপনার জন্য।

বড় পদক্ষেপ রাজ্য সরকারের

জুন মাস অর্থাৎ নতুন মাস চলে গেছে। আর এই নতুন মাসে ঘরে ঘরে বার্তা পাঠানো শুরু হয়েছে। এখন নিশ্চয়ই ভাবছেন বার্তাটা কী? প্রকৃতপক্ষে, পশ্চিমবঙ্গ সরকার প্রতি মাসে যারা রেশন সংগ্রহ করেন তাদের নিবন্ধিত নম্বরে একটি বিশেষ বার্তা পাঠানো হচ্ছে।জুন মাসে কোন রেশন কার্ডধারীরা কত পরিমাণ খাদ্য সামগ্রী পাবেন তা নিয়ে সরকারের তরফে এই মেসেজ পাঠানো হচ্ছে। এর জেরে আর কেউ ঠকবেন না বলে আশা করা হচ্ছে।

নানা ধরনের রেশন কার্ড

রেশন কার্ড নানা ধরনের হয়ে থাকে। এক ধরনের রেশন কার্ড কিন্তু আবার সকলে পান না। যে যেমন শ্রেণির মানুষ সেটার ওপর নির্ভর করে সরকার রেশন দিয়ে থাকে। এই রেশন কার্ডগুলি হল AAY, PHH, SPHH, RKSY I, RKSY II।

কে কত রেশন পাবে

যাদের কাছে RKSY I ক্যাটাগরির রেশন কার্ড রয়েছে তাঁরা এই মাসে মাথাপিছু ৫ কেজি করে চাল পাবেন।
ধরুন আপনার কাছে যদি AAY রেশন কার্ড থেকে থাকে জুন মাসে পরিবার পিছু ২১ কেজি চাল এবং ১৪ কেজি গম পাবেন। গমের পরিবর্তে আটা দেওয়া হলে পাওয়া যাবে ১৩.৩ কেজি।

রেশন দোকানে আর ঠকতে হবে না, রেশন নিয়ে বড় পদক্ষেপ নিল রাজ্য সরকার
রেশন দোকানে আর ঠকতে হবে না, রেশন নিয়ে বড় পদক্ষেপ নিল রাজ্য সরকার

যাদের RKSY II ক্যাটাগরির রেশন কার্ড রয়েছে সেই সকল মানুষ মাথাপিছু ২ কেজি করে চাল পাবেন জুন মাসে।

আপনার কাছে যদি PHH/SPHH ক্যাটেগরির রেশন কার্ড থেকে থাকে তাহলে চলতি মাসে মাথাপিছু ৩ কেজি করে চাল এবং ২ কেজি করে গম পেয়ে যাবেন সরকারের কাছ থেকে। সর্বোপরি গমের পরিবর্তে ১.৯ কেজি আটা পেয়ে যাবেন।