খুব অর্থ সংকটের সম্মুখীন হয়েছেন? ১০ লাখের লোন দেবে সরকার

কেন্দ্র সরকারের অন্যতম একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ হলো নারী শক্তি উন্নয়ন। আর এই উন্নয়ন সাধনেই একের পর এক সুবিধার হাত বাড়িয়ে দিচ্ছে কেন্দ্র। এবার মোটা টাকার লোন দেবে সরকার। ১৮ থেকে ৬৫ বছরের মহিলারা পাবেন ১০লক্ষ টাকার লোন। সামনে এলো মহিলা উদ্যমী যোজনা। সহজেই পরিশোধ করা যায় এমন স্বল্প সুদের ১০ লক্ষ টাকা দেওয়া হবে মহিলা ব্যবসায়ীদের জন্য। বিভিন্ন রাষ্ট্রায়ত্ব ব্যাংক ও সমবায় সংস্থা গুলিতে আবেদন করলে মিলবে ঋণ।

সেলাই কারখানা, মেয়েদের বিউটি পার্লার, স্পা সেলুন বা ফোন সরানোর দোকানের মতো ব্যবসার জন্যও পাওয়া যাবে এই লোন। যেসব মহিলাদের কোনো রেজিস্টার্ড ইনস্টিটিউট থেকে ভোকেশনাল ট্রেনিং নেওয়া থাকবে তাদের অগ্রগণ্য ভাবা হবে। আবেদনকারীকে অবশ্যই লোন শোধের ভালো রেকর্ড রাখতে হবে। ব্যাংকে মহিলা উদ্যমী যোজনার ফ্রম পাওয়া যাবে টা পূরণ করে জমা দিলেই মিলবে লোন।

এক্ষেত্রে প্রমাণ পত্র হিসেবে এপ্লিকেশন ফর্মের সঙ্গে দুই কপি ফটো, একটি সঠিক ব্যবসার পরিকল্পনা, গত ছয় মাসের ব্যাংকের লেন দেনের নথিপত্র, KYC করার জন্য প্রয়োজনীয় নথি, কাস্ট সার্টিফিকেট, ব্যবসা স্থলের ঠিকানা, ইনকাম ট্যাক্স রিটার্ন ফাইল করার সমস্ত নথি।

খুব অর্থ সংকটের সম্মুখীন হয়েছেন? ১০ লাখের লোন দেবে সরকার
খুব অর্থ সংকটের সম্মুখীন হয়েছেন? ১০ লাখের লোন দেবে সরকার

ভারতের মহিলারা যাতে নিজেদের ব্যবসা করে নিজেদের পরিচয় তৈরি করতে পারে তাই সুদের হারও কমিয়ে দেওয়া হয়েছে। তাদের ব্যবসায়ের পরিকল্পনা অনুযায়ী দেওয়া হবে ঋণ পরিশোধের সময়ও। দেশে মহিলাদের উপর গত কয়েক বছরে ঘটে যাওয়া অপরাধের হার কমাতে নড়েচড়ে বসেছে কেন্দ্রীয় সরকার। ভারত সরকার প্রদত্ত এই লোন পেলে মহিলারা নিজেদের স্বাবলম্বী করে তোলার পথে নয়া দিশা পাবে। এভাবেই হয়তো কমবে নারী অত্যাচারের হার।