তিনটি সরকারি প্রকল্পে বিনিয়োগে হবে টাকার বৃষ্টি, এখনই জানুন

আজকাল অর্থনৈতিক স্ক্যামের যুগে সরকারি প্রকল্প গুলিই একমাত্র ভরসার জায়গা হয়ে উঠেছে সাধারণ মানুষের। আর সেই জন্যই সরকারের তরফে আনা হচ্ছে একের পর এক প্রকল্প। বিশেষ করে অর্থ লগ্নি , লোন এবং বিনিয়োগকারী সরকারি প্রকল্পের দিকেই আস্থা রাখছে সাধারণ এম জনতা। আজকাল অর্থনৈতিক ভাবে ঠকের অভাব নেই তাই জন্যই সাধারণ মানুষের অর্থনীতির চক্রান্ত মুক্ত রাখার পদক্ষেপে এগিয়ে এসেছে ভারত সরকার।

সামনে আনা হয়েছে তিন প্রকল্প । এর মধ্যে প্রথমটি হলো কম্পাউন্ড শক্তি, যার মাধ্যমে সাধারণ ভাবেই অর্থ বিনিয়োগ করতে পারবে বিনিয়োগকারীরা। এবং এই অর্থের উপর মিলবে নির্দিষ্ট সময়ের ব্যবধানে সুদ। যা কখনো ছয় মাস পর পর, কখনও তিন মাস বা কখনও তিনমাস পর পরও পাওয়া যাবে। কিছু ক্ষেত্রে চক্রবৃদ্ধি সুদের সুযোগও থাকছে। বেশি সময়ের জন্য চক্রবৃদ্ধি সুদে বিনিয়োগ করলে বিনিয়োগকৃত অর্থের দুই গুণ বা তিনগুণ পরিমাণে রিটার্ন পাওয়া যেতে পারে।

বর্তমানে মিউচুয়াল ফান্ড এবং SIP বা সিস্টেমেটিক ইনভেস্টিং প্রোসেসের মাধ্যমে বিনিয়োগে মিলছে বিশাল সুবিধা। শেয়ার বাজারের ঝুঁকি এড়াতে মিউচুয়াল ফান্ড এবং SIP তে ভরসা রাখছে সাধারণ মানুষ। এক্ষেত্রে সাধারণ বার্ষিক সুদের হার ১২ শতাংশ পর্যন্ত হতে পারে যা ১৫ শতাংশ পর্যন্তও বাড়তে পারে। এবং যদি কোনো ব্যক্তি অন্তত পক্ষে ১০ বছরের জন্য বিনিয়োগ করেন তবে তার জমানো অর্থের চক্রবৃদ্ধি সুদে দুই গুণ বা তিন গুণ টাকায় বৃদ্ধি পেতে পারে।

তিনটি সরকারি প্রকল্পে বিনিয়োগে হবে টাকার বৃষ্টি, এখনই জানুন
তিনটি সরকারি প্রকল্পে বিনিয়োগে হবে টাকার বৃষ্টি, এখনই জানুন

পাবলিক প্রভিডেন্ট ফান্ডও সাধারণ মানুষের কাছে পছন্দের একটি সাশ্রয়ের উপায় হয়ে দাঁড়িয়েছে। সরকারি প্রকল্প হওয়ায় এতে সুরক্ষিত ভাবে নিজের মূলধন জমা রাখতে পারে সাধারণ মানুষ। এতে সর্বনিম্ন ৭.১ শতাংশ এবং সর্বোচ্চ ১৫ শতাংশের সুদ পাওয়া যেতে পারে। এবং সর্বাধিক ৫ বছরের বিনিয়োগ হয়। এবং একবার বিনিয়োগ করা অর্থ গ্রাহক চাইলে সর্বাধিক দুই বার পাঁচ বছরের জন্য খাটাতে পারবেন। এই প্রকল্পটি সরকারি হওয়ায় এটিতে ট্যাক্সের ক্ষেত্রেও মেলে ছাড়। এছাড়াও চাকরিজীবী মানুষের জন্য রয়েছে EPF বা DPF এর সুবিধা। এতেও সাধারণের জন্য থাকে চক্রবৃদ্ধি সুদ পাওয়ার সুবিধা।