এবার ৬০ বছর হলে সরকার দেবে ৫০০০ টাকা। জানুন বিস্তারিত

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

If you turn 60, the government will give you 5000 rupees. Know the details: সরকারি বেসরকারি ক্ষেত্রে পেনশন পাওয়ার একাধিক উপায় এবং সংস্থার নাম বারবার উঠে এসেছে। এরই মধ্যে অটল পেনশন যোজনা অন্যতম। পুরো পুরি সরকারি ভাবে চালিত হওয়ায় মানুষের বিশ্বেস ভরসার জায়গা হয়ে দাঁড়িয়েছে। আর সরকারের তরফেও মানুষের জীবন যাত্রার ধরা উন্নত করার প্রচেষ্টায় সচল।

এই স্কিমের মাধ্যমে বিনিয়োগ করা যাবে সরাসরি সরকারি বা বেসরকারি ব্যাংকের মাধ্যমে। পোস্ট অফিসেও নির্দিষ্ট ফ্রম জমা দেওয়ার মাধ্যমে উপকার পাবে গ্রাহকরা। এক্ষেত্রে কোনো ব্যক্তি যার বয়স ১৮-৪০ বছরের মধ্যে বিনিয়োগ শুরু করেন তবে অন্তত ১৫ বছর বিনিয়োগ করলে ওই ব্যক্তি নির্ধারিত সময় শেষ হলে প্রতি মাসে ৫০০০ টাকা পর্যন্ত পেনশন পেতে পারেন।

আরও পড়ুন »   Ration Card: আর নয় ৫ কেজি , এবার রেশনে মিলবে ১০ কেজি খাদ্যসামগ্রী! এখনই দেখুন

প্রতি বছর ভারতের প্রায় ২৪-২৫০০০ মানুষ এই প্রকল্পের জন্য নিজেদের নাম নথিভুক্ত করেন।যদি কোনো ব্যক্তি অবসরের পর ৫০০০ টাকার পেনশন পেতে চান তবে তাকে পনেরো বছর ধরে ২১০ টাকার প্রিমিয়াম জমা করতে হবে। যা দৈনিক ৭ টাকার সাশ্রয়ের মাধ্যমে করা সম্ভব। আবার যদি কেউ ১০০০ টাকার পেনশন পেতে চান তবে তাকে ৪২টাকার একটি মাসিক প্রিমিয়াম জমা দিতে হয় ।

এবার ৬০ বছর হলে সরকার দেবে ৫০০০ টাকা। জানুন বিস্তারিত
এবার ৬০ বছর হলে সরকার দেবে ৫০০০ টাকা। জানুন বিস্তারিত

তবে যদি প্ল্যান চলা কালীন বিনিয়োগকারীর মৃত্যু হয় তবে পেনশন টি তাঁর স্ত্রী বা স্বামী পেতে পারেন। তবে এর জন্য যথাযুক্ত ডকুমেন্টসও জমা করতে হবে। এছাড়াও চিকিৎসা, বিবাহ , বাড়ি তৈরি বা অন্য কোনো জরুরি কালীন ভিত্তিতে টাকা তোলার ব্যবস্থাও আছে।

জয়েন গ্রুপ

জয়েন গ্রুপ

ফলো পেজ

G-news