ভারত সরকারের নতুন প্রকল্পে এবার বাড়িতে বসেই উপার্জনের সুযোগ, জানুন

সাধারণ মানুষের অর্থনৈতিক সচ্ছলতা আনার জন্য একেরপর এক সুযোগ করে দিয়েছে ভারত সরকার। অনেকেরই অগচরে রয়েছে এমন অনেক প্রকল্প । যার বিষয়ে হয়তো আমরা অনেক কিছুই জানিনা। পোষ্ট অফিসেই রয়েছে এমন একটি চমৎকার উপায় যেখানে বিনিয়োগ করলে হবে আলাদা করে মাসিক উপার্জন । মাসিক বিনিয়োগে করতে পারবেন মাসিক স্থায়ী উপার্জন।

প্রকল্পের নাম “পোস্ট অফিস মন্থলি ইনকাম স্কিম” বা POMIS। যার অর্থ পোস্ট অফিসে মাসিক আয়ের প্রকল্প। এই প্রকল্প কেন্দ্রীয় সরকারের আওতা ভুক্ত হওয়ায় ঝুঁকি ও কম এবং এখানে গ্রাহকরা পাচ্ছেন ৭.৪০ (সাত দশমিক চার শূন্য) শতাংশ হারে সুদ প্রতি বছরে। যেসব ব্যক্তি মিউচ্যুয়াল ফান্ডের বিনিয়োগের ঝুঁকি এড়িয়ে যেতে চান বা জীবন বিমার ক্ষেত্রে বেশি সময় দিতে পারবেন না তাদের জন্য এই সুযোগ অতি উত্তম। প্রকল্পটিতে একজনের একাউন্টে প্রতি মাসে নূন্যতম ১০০০ টাকা থেকে সর্বোচ্চ ৯ লক্ষ টাকা পর্যন্ত বিনিয়োগ করা যায়। আর যদি জয়েন্ট একাউন্ট হয় তবে সেক্ষেত্রে সর্বোচ্চ ১৫ লক্ষ টাকা মাসিক বিনিয়োগ করা সম্ভব। প্রতি ক্ষেত্রেই সুদের হার থাকবে ৭.৪ শতাংশ।

এই প্রকল্পে বিনিয়োগ করতে পারবেন সব শ্রেণীর মানুষ, এবং যাঁরা তাঁদের কষ্টের সাথে সঞ্চিত অর্থ নিয়ে কোনো ঝুঁকি নিতে চাননা তাদের জন্যই এই প্রকল্প। সরকারি সংস্থার দ্বারা এবং প্রকল্পটি সরাসরি কেন্দ্র সরকারের আওতায় পড়ায় ক্ষতির সম্ভাবনা নেই। আর প্রত্যেকেই নিজ সামর্থ্য মতো ১০০০ টাকা থেকে বিনিয়োগ শুরু করতে পারেন।

ভারত সরকারের নতুন প্রকল্পে এবার বাড়িতে বসেই উপার্জনের সুযোগ, জানুন
ভারত সরকারের নতুন প্রকল্পে এবার বাড়িতে বসেই উপার্জনের সুযোগ, জানুন

প্রকল্পে বিনিয়োগকৃত অর্থ প্রথমবারে সর্বাধিক পাঁচ বছরের জন্য রাখা যেতে পারে। তারপর পাঁচ বছরের মেয়াদ শেষ হলে এরপর আরও পাঁচ বছর মেয়াদ বাড়ানো যেতে পারে। এতে করে সুদের হারের উপর আরও বেশি সুদ পাওয়া সম্ভব চক্রবৃদ্ধি নিয়মে। অর্থাৎ খুব সহজেই সাধারণ বিনিয়োগকারী মানুষের আর্থিক সক্ষমতা বাড়াতে পারে।