Beti padhao Scholarship 2024, ছাত্রীদের দেওয়া হচ্ছে ১২,০০০ টাকা? জানুন

প্রত্যেক বছরের মত এবছরেও মাধ্যমিক – উচ্চমাধ্যমিক পরীক্ষার পর থেকে বিভিন্ন স্কিমে স্কলারশীপের আবেদন শুরু হয়েছে। সঙ্গে পরবর্তি ক্লাসে ভর্তি এবং তার খরচের চিন্তাও জাঁকিয়ে বসেছে কিছু ছাত্রীদের মনে।। বিশেষ করে মেয়ে সন্তান জন্মালে পিতা মাতা তার শিক্ষার ক্ষেত্রে কুণ্ঠা বোধ করেন। চিন্তা করেন তার বিবাহ সম্পর্কে। আর সেই জন্যই আবারও শুরু হয়েছে ছাত্রীদের জন্য আর্সেলোর মিত্যল নিপ্পন স্টিলের বেটি পড়াও স্কিমের আবেদন। এর মাধ্যমে ছাত্রীদের শিক্ষায় সাহায্যের জন্য স্কলারশীপ দেওয়া হয়। অর্থনৈতিক ভাবে পিছিয়ে পরা পরিবারের মেয়েদের ক্ষমতায়নের জন্য এই আর্থিক সহায়তা দেওয়া হয়ে থাকে।

এই স্কলারশীপে,
নবম ও দশম শ্রেণীর মেয়েদের জন্য বছরে ১২,০০০ টাকা,
একাদশ ও দ্বাদশ শ্রেণীতে বার্ষিক ১৫০০০ টাকা,
BE বা B.Tech পড়া ছাত্রীদের বার্ষিক ৫০০০০ টাকা,
স্নাতক স্তরের ছাত্রীদের বার্ষিক ৪০,০০০ টাকা,
মেডিকেল কোর্সের ছাত্রীদের জন্য বার্ষিক ৫০০০০ টাকা,
আইটিয়াই কোর্সে পড়ার জন্য বার্ষিক ১০,০০০ টাকা
এবং ডিপ্লোমা করতে ২০,০০০ বার্ষিক অর্থ সাহায্য দেওয়া হবে ছাত্রীদের উদ্দেশ্যে।

যেসব ছাত্রীরা তাদের গত বছরের পরিক্ষায় ৬০% বা তার বেশি নাম্বার পেয়েছেন এবং যাদের বার্ষিক আয় ৫ লাখের কম একমাত্র তারাই আবেদনের যোগ্য।

বিদ্যাসারথি পোর্টালে গিয়ে আসল বিজ্ঞপ্তিটি খুঁজে বের করতে হবে। এরপর এপ্লাই বটনে ক্লিক করতে হবে। এরপর মোবাইল নাম্বার আর ইমেইল আইডি দিয়ে রেজিষ্টার করে পাসওয়ার্ড দিতে হবে। এরপর লগইন করে সঠিক ব্যক্তিগত তথ্য ও বিবরণ সহ ফর্মটি পূরন করতে হবে। সাথে প্রয়োজনীয় সব নথি আপলোড করে একবার যাচাইয়ের মাধ্যমে সাবমিট করলে আবেদনটি সম্পূর্ণ হবে। আগামী ৩১ শে আগষ্ট পর্যন্ত এর জন্য আবেদন করা যাবে।

এর অফিসিয়াল ওয়েবসাইট: www.vidyasaarathi.co.in