অর্থ জমানোর ক্ষেত্রে বেশি লাভদায়ক কোনটি? বিভিন্ন ব্যাংক নাকি মিউচুয়াল ফান্ড? জানুন

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

যা উচ্চ দামের দিন পড়েছে তাতে আগামী দিনের কথা চিন্তা করে অর্থ সঞ্চয় করা খুব গুরুত্বপূর্ণ হয়ে পড়েছে। এই ক্রমে মূল্য বৃদ্ধির দিনে সঞ্চয় করার লক্ষ্যে কোথায় সঞ্চয় করবেন সেই নিয়েও মানুষের মধ্যে এক প্রকার দ্বিধার সৃষ্টি হয়। ব্যাংকে ভরসা করবেন নাকি উচ্চ রিটার্ন দেওয়া মিউচ্যুয়াল ফান্ডে। সেই বিষয়ে লেখা এই প্রতিবেদনে পরিষ্কার ধারণা দেওয়ার চেষ্টা করা হলো !

ভারতের যেকোনো ব্যাংকে এক কালীন টাকা রাখলে তার উপর বার্ষিক ৭.৪ শতাংশ হারে সুদ পাওয়া যায় অর্থাৎ এক লক্ষ টাকা বিনিয়োগ করতে চাইলে যদি ব্যাংকে বিনিয়োগ করেন তবে মাসিক সুদ দেওয়া হয় ৭৪০ টাকা। আর বছরে ৭৪০*১২ অর্থাৎ ৮৮৮০ টাকা। এবং এই টাকা দীর্ঘ সময় রাখলেও এর বর্ধিত সুদের হারে কোনো পরিবর্তন আসেনা।

আরও পড়ুন »   EPFO নিয়ে নয়া নির্দেশ কেন্দ্রের, মাথায় বাজ পড়ল কেন্দ্রীয় সরকারি কর্মীদের

তবে যদি কোনো ব্যক্তি একটু ঝুঁকি নিয়ে মিউচ্যুয়াল ফান্ডে এক কালীন এক লক্ষ টাকার বিনিয়োগ করেন তবে মিনিমাম ১২ শতাংশ সুদে বছরে ১২,০০০ টাকা সুদ বাবদ পাওয়া যেতে পারে। যা নিঃসন্দেহে অনেকটাই বেশি। এছাড়াও যদি দীর্ঘ সময়ের জন্য ওই টাকা রাখা হয় তবে বর্ধিত সুদের হার ক্রমাগত বাড়তে থাকে। যা আনুমানিক ১৫ অবধি উঠতে পারে।

Which is more profitable in saving money? Different banks or mutual funds
অর্থ জমানোর ক্ষেত্রে বেশি লাভদায়ক কোনটি? বিভিন্ন ব্যাংক নাকি মিউচুয়াল ফান্ড

দুই বছরের জন্য মিউচুয়াল ফান্ডে টাকাটা রাখলে সুদ হয় ২৫,৪৪০, যেটি তিন বছরে হয় ৪০,৪৯৩, চার বছরে হয় ৫৭৩৫২ টাকা, আর পাঁচ বছরে হয় ৭৬ হাজার টাকা । অর্থাৎ যত বেশি সময় তত শক্তিশালী রিটার্ন শুধু তাই নয় বিভিন্ন ঝুঁকি এড়াতে দীর্ঘ মেয়াদী বিনিয়োগ করা শ্রেষ্ঠ বলেই ধরছেন বিশেষজ্ঞরা।

জয়েন গ্রুপ

জয়েন গ্রুপ

ফলো পেজ

G-news