বিনিয়োগ নামমাত্র! চলে আসবে ১৫ লাখ! LIC-র এই নতুন পলিসি সম্পর্কে জানেন!

LIC Jeevan Kiran Policy : এলআইসি তার গ্রাহকদের সুবিধার জন্য বিভিন্ন নতুন নীতি নিয়ে এসেছে। গ্রাহকরা যাতে নিরাপদে সেখানে তাদের সঞ্চয় জমা করতে পারেন এবং ভালো রিটার্ন পেতে পারেন সেদিকেও খেয়াল রাখা হয়েছে। জীবন কিরণ নীতি হল এলআইসির একটি নতুন স্কিম যেখানে গ্রাহকরা ন্যূনতম বিনিয়োগ করতে পারেন৷ এই জীবন বীমা পলিসি হল একটি নতুন নন-লিঙ্কড, নন-পার্টিসিপেটিং জীবন বীমা।

Join Whatsapp Group

Join Now

Join Telegram Group

Join Now

এই বীমা পলিসিতে (LIC Jeevan Kiran Policy) পলিসি হোল্ডারদের প্রদত্ত প্রিমিয়ামগুলি মেয়াদপূর্তির সময়ে ফেরত দেওয়া হবে এবং যদি পলিসিধারীরা মেয়াদপূর্তির আগ পর্যন্ত বেঁচে থাকেন তবে পলিসির অধীনে মোট প্রিমিয়াম ফেরত দেওয়া হবে৷ এই বীমা পলিসিতে কোনো অতিরিক্ত প্রিমিয়াম, রাইডার প্রিমিয়াম বা প্রদত্ত ট্যাক্স অন্তর্ভুক্ত থাকবে না।

লাইফ ইন্স্যুরেন্স কর্পোরেশন অফ ইন্ডিয়া অর্থাৎ এলআইসি জীবন কিরণ পলিসির একটি বিশেষ বৈশিষ্ট্য হল যে এটি পাঁচ বছর পূর্ণ হলে পরিপক্কতার সুবিধা প্রদান করে। এই পলিসিতে বিনিয়োগকারীরা পাঁচ বছরের জন্য মেয়াদপূর্তির সুবিধা পাওয়ার বিকল্প পাবেন। এটি ছাড়াও বলা হয় যে মনোনীতরা প্রদেয় মৃত্যু সুবিধার এই বিকল্পটিও বেছে নিতে পারেন।

পাশাপাশি পলিসির (LIC Jeevan Kiran Policy) মেয়াদপূর্তির সময় মৃত্যুর ক্ষেত্রে, মূল বীমাকৃত অর্থ, বার্ষিক প্রিমিয়ামের সাত গুণের সমান পরিমাণ বা প্রদত্ত মোট প্রিমিয়ামের ১০৫ শতাংশ, যেটি বেশি, তা পলিসিধারকের মনোনীত ব্যক্তির কাছে হস্তান্তর করা হবে। একটি একক প্রিমিয়াম পরিকল্পনার ক্ষেত্রে, মনোনীত মূল বিমাকৃত অর্থের ১২৫ শতাংশ বা একক প্রিমিয়াম, যেটি বেশি হবে তা পাবেন৷ এই নীতির জন্য বিনিয়োগকারীর বয়স ১৮ থেকে ৬৫ বছরের মধ্যে হতে হবে।

এই নীতিগুলির মেয়াদ সাধারণত ১০ থেকে ৪০ বছর হয়। পলিসি মেয়াদপূর্তির সময়ে আপনি ১৫ লাখ টাকার গ্যারান্টিযুক্ত রিটার্ন পাবেন। একক প্রিমিয়াম বিকল্পের অধীনে এটির ন্যূনতম কিস্তি Rs ৩ ,০০০ এবং Rs ৩০,০০০ রয়েছে এই নীতিতে কিছু ব্যতিক্রম রয়েছে অর্থাৎ, ধূমপায়ীদের জন্য প্রিমিয়াম অধূমপায়ীদের থেকে সম্পূর্ণ আলাদা। এলআইসি জানিয়েছে যে যারা মেডিক্যাল চেক-আপ করতে অস্বীকার করেন তাদের ধূমপায়ীদের জন্য প্রযোজ্য প্রিমিয়াম চার্জ করা হবে।