SV Scholarship:স্বামী বিবেকানন্দ স্কলারশিপ! সুবিধা, যোগ্যতা ও আবেদন পদ্ধতি সম্পর্কে জেনে নিন

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

রাজ্যের সাধারণ মানুষ থেকে শুরু করে পড়ুয়া সকলের জন্যই দারুন দারুন প্রকল্প নিয়ে এসেছে পশ্চিমবঙ্গ সরকার। রাজ্য সরকার রাজ্যের মেধাবী পড়ুয়াদের জন্য একাধিক স্কলারশিপ চালু করেছে। যার মধ্যে অন্যতম জনপ্রিয় একটি স্কলারশিপ হলো স্বামী বিবেকানন্দ মেরিট কাম মিন্স স্কলারশিপ। এই স্কলারশিপের মাধ্যমে রাজ্যের গরিব মেধাবী পড়ুয়াদের উচ্চ শিক্ষার জন্য বৃত্তি প্রদান করা হয়। আজকের প্রতিবেদন থেকে এই স্কলারশিপ সম্পর্কে খুঁটি নাটি তথ্য জেনে নিন-

স্বামী বিবেকানন্দ মেরিট কাম মিন্স স্কলারশিপ:

প্রতি বছর রাজ্যের মেধাবী পড়ুয়াদের উচ্চ শিক্ষার জন্য বৃত্তি প্রদান করা হয়। কেন্দ্র সরকারের মেরিট কাম মিন্স স্কলারশিপের অনুকরণে রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় স্বামী বিবেকানন্দ স্কলারশিপ চালু করেন। আমাদের রাজ্যে এমন অনেক পড়ুয়া আছে যারা আর্থিক ভাবে অনেক দুর্বল হওয়ার কারণে পড়াশোনা চালিয়ে যেতে পারে না। সেই সমস্ত পড়ুয়াদের উচ্চ শিক্ষার জন্য রাজ্য সরকার এই স্কলারশিপ চালু করেছে।

  • সুবিধা- মাধ্যমিকের পর থেকে শুরু করে স্নাতকোত্তর পর্যন্ত স্বামী বিবেকানন্দ স্কলারশিপের মাধ্যমে বৃত্তি প্রদান করা হয়। উচ্চ মাধ্যমিক পড়ুয়াদের ১২ হাজার টাকা, স্নাতক পড়ুয়াদের ১২ থেকে ১৮ হাজার টাকা এবং স্নাতকোত্তর পড়ুয়াদের ২৪ থেকে ৩০ হাজার টাকা বৃত্তি প্রদান করা হয়। এই বৃত্তির টাকা দিয়ে ভর্তি, টিউশন ফি, বই কেনা ইত্যাদির জন্য খরচ করা যায়। এই স্কলারশিপের মাধ্যমে ৬০ হাজার টাকা পর্যন্ত বৃত্তি পাওয়া যায়।
  • যোগ্যতা- মাধ্যমিক বা উচ্চমাধ্যমিকে ৭৫ শতাংশ নম্বর পেলে এই স্কলারশিপে আবেদন করা যাবে। এছাড়া স্নাতকে ৬০ শতাংশ, স্নাতকোত্তরে ৫৫ শতাংশ নম্বর নিয়ে পাশ করলে এই স্কলারশিপের সুবিধা পাওয়া যাবে। তবে এই স্কলারশিপের সুবিধা নেওয়ার জন্য পরিবারের বার্ষিক আয় ২.৫ লক্ষ টাকার কম হতে হবে।
  • আবেদন পদ্ধতি- স্মার্টফোন কিংবা কম্পিউটার থেকে অনলাইনে আবেদন করা যাবে। এই স্কলারশিপে আবেদন করার জন্য www.svmcm.wbhed.gov.in পোর্টালে গিয়ে Register করতে হবে। তারপর Apply for Fresh Application অপশনে গিয়ে আবেদন করতে হবে।
  • প্রয়োজনীয় ডকুমেন্ট- এই স্কলারশিপে আবেদন করার জন্য আবেদনকারীর আধার কার্ড, মাধ্যমিক এডমিট কার্ড, পূর্ববর্তী ক্লাসের মার্কশিট, ইনকাম সার্টিফিকেট, ব্যাঙ্কের পাসবুক এবং কালার পাসপোর্ট সাইজের ছবি।
আরও পড়ুন »   Nabanna Scholarship:পড়ুয়াদের জন্য খুশির খবর দিল রাজ্য! লোকসভা ভোটের আগেই ঢুকবে নবান্ন স্কলারশিপের টাকা

প্রয়োজনীয় লিঙ্ক:

জয়েন গ্রুপ

জয়েন গ্রুপ

ফলো পেজ

G-news