Indian Economic Growth: জাপান, জার্মানিকে টপকে ভারত, হবে বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনীতি

আগামী কয়েক বছরে শ্রীবৃদ্ধি হবে ভারতীয় অর্থনীতির। ২০১৭ সালের মধ্যেই তা বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনীতি হয়ে উঠবে। (Indian Economic Growth) জাপান, জার্মানির মতো প্রযুক্তি এবং অর্থনীতির দিক থেকে উন্নত দেশকে পিছনে ফেলে বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনৈতিক শক্তি হয়ে উঠবে ভারত। বুধবার এমন পূর্বাভাস দিয়েছে জেফেরিজ নামের এক আন্তর্জাতিক সংস্থা। আগামী চার বছরে ভারতের অর্থনীতি ৫ লক্ষ কোটি ডলারের সীমা ছাড়াবে বলে জানিয়েছে ওই সংস্থা। ২০৩০ সালে ভারত ১০ লক্ষ কোটির বাজারে পরিণত হবে। ভারতের অর্থনীতির এই বিপুল সম্প্রসারণ বিশ্বের লগ্নির গন্তব্য বদলে দেওয়ার ক্ষমতা রাখে। বিশ্বের বিভিন্ন দেশের অনেক লগ্নিকারীর কাছেই ভারতের বাজারে বিনিয়োগ থেকে মুখ ফিরিয়ে থাকা অসম্ভব হবে বলে উঠে এসেছে রিপোর্টে।

জেফরিস একটি সাম্প্রতিক প্রতিবেদনে বলেছেন, “ভারত এখন বিশ্বের পঞ্চম বৃহত্তম অর্থনীতি, এক দশক আগে বিশ্বের নবম বৃহত্তম অর্থনীতি ছিল। এটি শীঘ্রই বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনীতিতে পরিণত হবে।” ভারতের অর্থনৈতিক প্রবৃদ্ধির কারণ হিসেবে মোদি সরকারের বেশ কিছু সংস্কার পদক্ষেপও উল্লেখ করা হয়েছে। ইনসলভেন্সি অ্যাক্ট, জিএসটি বাস্তবায়ন, রিয়েল এস্টেট রেগুলেশন অ্যাক্ট, নোট বাতিলের মতো বেশ কিছু পদক্ষেপের কথা বলা হয়েছে। যদিও স্বল্পমেয়াদে কিছু ‘অসুবিধা’ দেখা দিতে পারে, তবে এই পদক্ষেপকে দীর্ঘমেয়াদে ‘ভাল’ বলে অভিহিত করা হয়েছে।

বিশ্বের বিভিন্ন দেশে যখন মন্দা মন্দা ভাব তখনই ভারতের অর্থনীতি এগিয়ে চলছে। এই বিষয়টিও উল্লখিত হয়েছে। সেখানে বলা হয়েছে, বিশ্বের বৃহত্তম অর্থনীতির অধিকাংশের যখন বৃদ্ধি হ্রাস থাকবে, তখন ভারতের আর্থিক বৃদ্ধি ৬ শতাংশের বেশি হবে।

প্রয়োজনীয় লিঙ্ক: