Nabanna Scholarship:পড়ুয়াদের জন্য খুশির খবর দিল রাজ্য! লোকসভা ভোটের আগেই ঢুকবে নবান্ন স্কলারশিপের টাকা

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

ছাত্র-ছাত্রীদের জন্য দারুন খবর। চলতি ২০২৩-২৪ শিক্ষাবর্ষের জন্য যে সমস্ত পড়ুয়া নবান্ন স্কলারশিপে আবেদন করেছিলে, খুব শীঘ্রই তাদের ব্যাংক অ্যাকাউন্টে ঢুকতে চলেছে টাকা। সূত্র মারফত জানা যাচ্ছে, সরকার নবান্ন স্কলারশিপের বৃত্তির টাকা দেওয়ার জন্য ফান্ড বরাদ্দ করে ফেলেছে। অর্থাৎ খুব শীঘ্রই মাধ্যমিক থেকে শুরু করে স্নাতকোত্তর স্তরের পড়ুয়ারা এই স্কলারশিপের মাধ্যমে ১০ টাকা করে পেতে চলেছেন।

প্রসঙ্গত, রাজ্য সরকার রাজ্যের মেধাবী পড়ুয়াদের বিভিন্ন প্রকার স্কলারশিপ প্রদান করে থাকে। যার মধ্যে কয়েকটি উল্লেখযোগ্য স্কলারশিপ হলো স্বামী বিবেকানন্দ স্কলারশিপ, ঐক্যশ্রী স্কলারশিপ, নবান্ন স্কলারশিপ ইত্যাদি। যে সমস্ত পড়ুয়া অর্থের অভাবে উচ্চ শিক্ষা চালিয়ে যেতে পারে না, তাদের পড়াশোনা চালিয়ে যাওয়ার জন্য সরকার এই বৃত্তি প্রদান করে থাকে। এর মধ্যে অন্যতম হলো নবান্ন স্কলারশিপ।

নবান্ন স্কলারশিপের মাধ্যমে পড়ুয়াদের এককালীন ১০ হাজার টাকা বৃত্তি প্রদান করা হয়। এই টাকা দিয়েছি পড়ুয়ারা ইনস্টিটিউশনে ভর্তি, টিউশন ফি, বই কেনা, হোস্টেল খরচ মেটাতে পারে। মাধ্যমিকের পর থেকে স্নাতকোত্তর স্তরের পড়ুয়াদের বার্ষিক ১০ হাজার টাকা এবং ইঞ্জিনিয়ারিং, নার্সিং বা ডাক্তারি পড়লে ১২ হাজার টাকা দেওয়া হয়। ২০২৩-২৪ শিক্ষা বর্ষে বহু মেধাবী পড়ুয়া এই স্কলারশিপের জন্য আবেদন জানিয়েছিলেন। যদিও এখনো এই স্কলারশিপের টাকা ঢোকেনি পড়ুয়াদের ব্যাংক একাউন্টে।

আরও পড়ুন »   বিদেশের বিশ্ববিদ্যালয়ে পড়লেও লাগবেনা টাকা! বিনামূল্যে পড়ার সুযোগ দেবে এই স্কলারশিপ!

মনে করা হচ্ছে খুব শীঘ্রই নবান্ন স্কলারশিপের অর্থ ছাত্র-ছাত্রীদের ব্যাংক অ্যাকাউন্টে ঢুকবে। তবে কবে নাগাদ তা এখনি বলা সম্ভব নয়। টাকা ঢুকলে পড়ুয়াদের রেজিস্টার মোবাইল নম্বরে একটি মেসেজ যাবে। যারা এই মেসেজ পাবেন না, চিন্তার কোনো কারণ নেই। আবেদন করা থাকলে টাকা ঠিক ঢুকবে।

নবান্ন স্কলারশিপের টাকা ঢুকেছে কিনা তা স্ট্যাটাস চেকের মাধ্যমে জানা যাবে। সম্প্রতি নবান্ন স্কলারশিপের স্ট্যাটাসে পরিবর্তন আনা হয়েছে। যেখানে “Application Submitted”-র বদলে “Under Process” লেখাটি দেখাচ্ছে। যার অর্থ পেমেন্ট প্রসেসিং করা হচ্ছে। খুব শীঘ্রই ব্যাংক একাউন্টে টাকা দেওয়া হবে।

আরও পড়ুন »   সন্তানের উচ্চ শিক্ষায় অর্থনৈতিক অবস্থা আর বাঁধা নয়, রইলো হদিস

কীভাবে নবান্ন স্কলারশিপের স্ট্যাটাস চেক করবেন? নিম্নে তা স্টেপ বাই স্টেপ উল্লেখ করা হলো-

  • প্রথমে নবান্ন স্কলারশিপের অফিসিয়াল ওয়েবসাইট www.cmrf.wb.gov.in ওয়েবসাইট ওপেন করুন।
  • এরপর হোমপেজ থেকে “Applicant Services” অপশন বেছে নিয়ে “Check Application Status” অপশনে ক্লিক করুন।
  • এরপর রেজিস্টার মোবাইল নম্বর দিন।
  • এবার মোবাইল নম্বরে আসা OTP ও ক্যাপচা কোড বসিয়ে “Submit” বোটনে ক্লিক করুন। ব্যাস এভাবেই খুব সহজে নবান্ন স্কলারশিপের স্ট্যাটাস জানতে পারবেন।

প্রয়োজনীয় লিঙ্ক:

জয়েন গ্রুপ

জয়েন গ্রুপ

ফলো পেজ

G-news