অতিরিক্ত বিদ্যুতের বিল দেওয়ার দিন শেষ! পিএম সূর্যঘর যোজনায় মিলবে বিনামূল্যে বিদ্যুত!(PM Suryaghar Yojana)

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

মধ্যবিত্ত মানুষের কপালে প্রতি মাসে সে বিষয়টিকে কেন্দ্র করে চিন্তার ভাঁজ পড়ে সেটি হলো বিদ্যুতের বিল। মধ্যবিত্তের কপাল থেকে সেই চিন্তার ভাঁজ দূর করতে বিশেষ ব্যবস্থা গ্রহণ করছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। নরেন্দ্র মোদি এমন একটি প্রকল্প সামনে এনেছেন যার মাধ্যমে দেশের নাগরিকরা বিদ্যুতের বিলের দিক থেকে দারুণ ভাবে উপকৃত হবেন।(PM Suryaghar Yojana) কারণ এই প্রকল্পের মাধ্যমে উচ্চ বিদ্যুতের বিলের উপর ৩০০ ইউনিট বিদ্যুৎ বিনামূল্যে সরবরাহ করবে কেন্দ্রীয় সরকার। প্রধানমন্ত্রীর ঘোষণা করা এই বিশেষ প্রকল্পের নাম পিএম সূর্যঘর যোজনা।

প্রকল্পের উদ্দেশ্য:-

নরেন্দ্র মোদি এদেশে প্রধানমন্ত্রী পদে আসীন হওয়ার পর থেকেই দেশের মানুষের কল্যাণে নানা প্রকল্প চালু করেছেন।(PM Suryaghar Yojana) ভারতবর্ষে বসবাসকারী সাধারণ মানুষদের বিদ্যুতের বিলের খরচ কমাতে এবং বিলের উপর ভর্তুকি প্রদানের জন্যই এবার নরেন্দ্র মোদি এই স্কিমটি চালু করেছেন। 13 ফেব্রুয়ারি প্রধানমন্ত্রী চালু করয়েছেন এই স্কিমটি। এই প্রকল্পের অধীনে ছাদে সৌর বিদ্যুতের ইউনিট স্থাপন করা হবে। এর মাধ্যমে গ্রাহকদের প্রতি মাসে ৩০০ ইউনিট ভর্তুকি বিদ্যুৎ প্রদান করবে কেন্দ্রীয় সরকার। সরকারি উদ্যোগে এই প্রকল্পের জন্য বাজেট মূল্য নির্ধারণ করা হয়েছে ৭৫ হাজার কোটি টাকারও বেশি।

আবেদন যোগ্যতা:-

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি পরিচালিত বিশেষ এই প্রকল্পের সুবিধা গ্রহণ করতে আবেদনকারী কে অবশ্যই ভারতে বাসিন্দা হতে হবে এবং তার বার্ষিক আয় দেড় লক্ষ টাকার কম হতে হবে।।(PM Suryaghar Yojana) ভারতবর্ষে বসবাসকারী যে সব মানুষ কেন্দ্রীয় সরকারের প্রদান করা এই ৩০০ ইউনিট ভর্তুকি বিদ্যুৎ এর সুবিধা গ্রহণ করতে চান তাদের নির্দিষ্ট পদ্ধতি মেনে অনলাইনের নির্দিষ্ট পোর্টালের মাধ্যমে আবেদন জানাতে হবে। সমস্ত প্রয়োজনীয় বিবরণ দিয়ে নাম নথিভুক্ত করার পর যদি সেই নাম সরকার কর্তৃক স্বীকৃত হয় তবেই সেই ভারতীয় নাগরিকরা পিএম সূর্যঘর প্রকল্পের সুবিধা লাভ করতে পারবেন।

আরও পড়ুন »   e-Shram Card: আবেদন করলে পাওয়া যাচ্ছে ৩০০০ টাকা। কীভাবে আবেদন করবেন? জানুন

আবেদন পদ্ধতি:-

কেন্দ্রীয় সরকারের তরফ থেকে জানানো হয়েছে দেশের যে সকল নাগরিক এই প্রকল্পের সুবিধা গ্রহণ করতে চান তাদের অনলাইনের মাধ্যমে আবেদন জানাতে হবে। দেশের সাধারণ মানুষকে পিএম সূর্যঘর প্রকল্পের সুবিধা দেওয়ার জন্য ইতিমধ্যেই সরকারের তরফ থেকে একটি পোর্টাল উন্মোচন করা হয়েছে। এই পোর্টালের মূল লক্ষ্য হলো এই প্রকল্পের অধীনে আবেদন করতে আগ্রহী ভারতীয় নাগরিকদের সুবিধা প্রদান করা। আর্থিক ভাবে স্থিতিশীল নন এমন ভারতীয় নাগরিকরা সরকারের তরফ থেকে দেওয়া ভর্তুকিযুক্ত এই বিদ্যুৎ এর মাধ্যমে দারুন ভাবে উপকৃত হবেন। ছাদে সোলার প্যানেল এবং পিএম সূর্যঘর এর মাধ্যমে বিনামূল্য বিদ্যুৎ পরিষেবা লাভ করার জন্য pm suryagarh.gov.in এ আবেদন জানাতে হবে। দেখে নিন এই প্রকল্পের রেজিস্ট্রেশন এবং ওয়েবসাইট লগইন পদ্ধতি।

  • প্রথমেই এই প্রকল্পের পোর্টাল অর্থাৎ অফিশিয়াল ওয়েবসাইটে যেতে হবে।
  • ওয়েবসাইটটি খুললেই একটি হোম পেজ আপনি দেখতে পাওয়া যাবে।
  • এরপর লগ ইন অপশনে ক্লিক করতে হবে।

রেজিস্ট্রেশন-

  • প্রার্থীদের প্রথমে ই এই পোর্টালের অফিসিয়াল ওয়েবসাইটে যেতে হবে এবং রেজিস্ট্রেশন অপশনে ক্লিক করতে হবে।
  • রেজিস্ট্রেশন রুফটপ সোলার লিংকে ক্লিক করে পরবর্তী পর্যায়ের জন্য এগিয়ে যেতে হবে।
  • এরপর আপনার কাছে আপনার বিস্তারিত সমস্ত বিবরণ চাওয়া হবে। তা সঠিক তথ্য দিয়ে পূরণ করতে হবে।
  • প্রয়োজনীয় নথিপত্র গুলি আপলোড করতে হবে
  • সমস্ত তথ্য গুলো ভালো করে যাচাই করে নিয়ে এটি সাবমিট করে দিতে হবে।
আরও পড়ুন »   এবার ৬০ বছর হলে সরকার দেবে ৫০০০ টাকা। জানুন বিস্তারিত

গুরুত্বপূর্ন নথি পত্র:-

এই প্রকল্পের সুবিধা উপভোগ করার জন্য যে সমস্ত নথিপত্র গুলির প্রয়োজন হবে সে গুলি হল আধার কার্ড, ঠিকানার প্রমাণ, আয়ের প্রমাণ পত্র, বিদ্যুতের বিল, রেশন কার্ড, মোবাইল নম্বর, পাসপোর্ট সাইজ ফটো, ব্যাংক অ্যাকাউন্টের ফটোকপি।

ভর্তুকির পরিমাণ:-

মাসিক ইলেকট্রিক বিল এর উপর ভিত্তি করে সোলার প্যানেলের ক্ষমতার উপর নির্ভরশীল বিদ্যুতের যে পরিমাণ ভর্তুকি প্রদান করা হবে সেটি হল ০ থেকে ১৫০ ইউনিট বিদ্যুতের জন্য সোলার প্ল্যানে খরচ হবে ১-২ কিলোওয়াট। এক্ষেত্রে টাকার পরিমাণটি হল ৩০ হাজার থেকে ৬০ হাজার টাকা। ১৫০-৩০০ ইউনিট এর জন্য ২-৩ কিলোওয়াট, এক্ষেত্রে টাকার অঙ্কটি ৬০ হাজার থেকে ৭৮ হাজার পর্যন্ত। আর তিন কিলোওয়াট এর উপর বিদ্যুৎ অর্থাৎ ৩০০ ইউনিট বিদ্যুৎ খরচের জন্য এই টাকার পরিমাণ দাঁড়াবে ৭৮ হাজার টাকা।

প্রয়োজনীয় লিঙ্ক:

Leave a comment

জয়েন গ্রুপ

জয়েন গ্রুপ

ফলো পেজ

G-news