Bank Holiday Rules: সুখবর প্রতি সপ্তাহে ব্যাঙ্কে ২ দিন ছুটি! জানালেন অর্থমন্ত্রী

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

ব্যাঙ্কের সাপ্তাহিক ছুটি (Bank Holiday Rules) নিয়ে বহু দিন থেকেই চলছে জল্পনা! আর এবারে সপ্তাহে ব্যাঙ্কে ২ দিন ছুটি নিয়ে জানা গেল নতুন তথ্য। এবারে লোক সভা ভোট ঘোষণা হয়েছে, যার মধ্যেই দেশের মাননীয় অর্থমন্ত্রী এই ব্যাঙ্কের ছুটি নিয়ে জানিয়ে দিলেন সাফ কথা।

ব্যাঙ্ক কর্মীদের সপ্তাহে ৫ দিন কাজ করতে হয়। মাসে দ্বিতীয় আর চতুর্থ শনিবার তাঁরা অতিরিক্ত ছুটি পান।‌ কিন্তু শোনা যাচ্ছে এবার থেকে প্রত্যেক সপ্তাহেই ৫ দিন ব্যাঙ্ক খোলা থাকবে। ব্যাঙ্ক কর্মীদের প্রতি সপ্তাহের শনিবার আর রবিবার ছুটি থাকবে! ব্যাঙ্ক কর্মীদের ছুটি ও কাজ সম্পর্কে নতুন ঘোষণা করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। কী জানালেন তিনি? জেনে নিন এই প্রতিবেদনে।

কিছুদিন আগেই ব্যাঙ্ক অ্যাসোসিয়েশন আর ব্যাঙ্ক এমপ্লয়িজ ইউনিয়নের মধ্যে মিটিং ছিল। বিভিন্ন বিষয় নিয়ে এদিন আলোচনা হয়‌। (Bank Holiday Rules) ভোটের আগেই ব্যাঙ্ক কি তাহলে কর্মীদের জন্য রয়েছে সুখবর? তাঁদের এবার থেকে সপ্তাহে ৫ দিন কাজ করতে হবে বলেই আশা করেছিলেন অনেকে। কিন্তু এই নিয়ে অসংখ্য ব্যাঙ্ক কর্মীর মুখের হাসি উড়তে চলেছে। কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন ১৪ ই মার্চ আইআইটি গুয়াহাটির বিকাশ ভারত অ্যাম্বাসাডর ক্যাম্পাসে বক্তৃতা দিতে এসেছিলেন। সেখানেই ব্যাঙ্ক কর্মীদের ছুটি নিয়ে প্রশ্ন করা হয়। এর উত্তরে তিনি স্পষ্ট জানিয়ে দেন সমস্তটাই রটনা। ব্যাঙ্ক কর্মীদের সপ্তাহে ৫ দিন কাজ করা নিয়ে কোনো ভাবনাচিন্তা করেনি কেন্দ্রীয় সরকার।

আরও পড়ুন »   ন্যূনতম মাধ্যমিক পাশে এয়ারপোর্টে কর্মী নিয়োগ শুরু হল | Airport Recruitment 2024

বিশেষ সুবিধা পেতে চলেছেন ব্যাঙ্ক কর্মীরা

৪ ঠা মার্চ ছিল ভারতীয় ব্যাঙ্কের সংগঠন ইন্ডিয়ান ব্যাঙ্ক অ্যাসোসিয়েশন ও ব্যাঙ্ক কর্মীদের মধ্যে মিটিং হয়েছিল।‌ এদিন তাঁদের মধ্যে চুক্তি হয়। জানা যাচ্ছে, ব্যাঙ্ক কর্মীদের বেতন বৃদ্ধির দাবিতে সম্মতি দিয়েছে সংগঠন। সরকারি ব্যাঙ্ক কর্মচারীদের বেতন‌ ১৭ শতাংশ বৃদ্ধি পেতে চলেছে। এর পাশাপাশি বাড়তে চলেছে মহার্ঘ ভাতার পরিমাণ। আরও কিছু অতিরিক্ত সুবিধা দেওয়া হতে পারে সরকারি ব্যাঙ্কের কর্মীদের।

বেশকিছু সময় ধরে সরকারি ব্যাঙ্কের কর্মচারীরা সপ্তাহে ৫ দিন কাজের দাবি জানিয়েছিলেন। তাঁরা প্রতি সপ্তাহে রবিবার ছুটি পেলেও, কেবলমাত্র দ্বিতীয় ও চতুর্থ শনিবারে তাঁরা ছুটি পান। অন্যান্য সপ্তাহের শনিবার ব্যাঙ্ক খোলা থাকে। তাই প্রতি সপ্তাহের শনিবার ব্যাঙ্ক ছুটির দাবি করেছেন তাঁরা। লোকসভা ভোটের আগেই অর্থ মন্ত্রণালয়ের তরফ থেকে চূড়ান্ত সিদ্ধান্ত আসার কথা ছিল। ব্যাঙ্ক কর্মীদের একাংশ আশা করেছিলেন সিদ্ধান্ত ইতিবাচক হবে। কিন্তু নির্মলা সীতারমনের এই বক্তব্য ব্যাঙ্কের কর্মচারীদের মন ভেঙে দিয়েছে। এই মুহূর্তে যে নিয়মে ব্যাঙ্ক চলছে তাতে কোনো পরিবর্তন আসবে না।

আরও পড়ুন »   বড় ধাক্কা পেলেন PNB হোল্ডাররা, জানলে চমকে যাবেন

প্রয়োজনীয় লিঙ্ক:


Leave a comment

জয়েন গ্রুপ

জয়েন গ্রুপ

ফলো পেজ

G-news