Income Tax Notice 2024: এই ৫টি লেনদেনের উপর নজর রাখছে আয়কর বিভাগ ,পাঠানো হচ্ছে নোটিস

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

Income Tax Notice 2024: বেশিরভাগ লোকই আজকাল ডিজিটাল পেমেন্ট করে, কিন্তু অনেকেই এখনও নগদ লেনদেন করা সহজ এবং আরও সুবিধাজনক বলে মনে করেন। অন্যদিকে, অনেকে নগদ লেনদেন করেন যাতে তারা আয়কর বিভাগ থেকে দূরে থাকতে পারেন। আপনি যদি মনে করেন আপনি নগদ লেনদেনের মাধ্যমে ট্যাক্স বাঁচাতে পারবেন, আয়কর আপনার 5টি নগদ লেনদেনের ট্র্যাক রাখে। আয়কর বিভাগের নজরে এলে আপনাকে নোটিশ পাঠানো হতে পারে। চলুন আজ জেনে নিই তাদের সম্পর্কে।

১) ব্যাঙ্ক অ্যাকাউন্টে নগদ জমা করা

সেন্ট্রাল বোর্ড অফ ডাইরেক্ট ট্যাক্সেস (CBDT) এর নির্ধারিত নিয়ম অনুসারে, যদি কেউ একটি আর্থিক বছরে ১০ লক্ষ টাকা বা তার বেশি নগদ জমা করেন তবে তা আয়কর বিভাগকে জানানো হয়। এই টাকা এক বা একাধিক অ্যাকাউন্টে জমা হলেও তা নজর এড়ায় না। যেহেতু আপনি নির্ধারিত সীমার চেয়ে বেশি টাকা জমা করছেন, আয়কর বিভাগ আপনাকে এই অর্থের উৎস সম্পর্কে জিজ্ঞাসা (Income Tax Notice) করতে পারে।

আরও পড়ুন »   পরিচিত কেউ ফোন করে টাকা চাইলেই পাঠিয়ে দিচ্ছেন? সাবধান হোন যখন তখন হতে পরে ব্যাংক জালিয়াতি

২) ফিক্সড ডিপোজিটে নগদ জমা করা


একটি আর্থিক বছরে একটি ব্যাঙ্ক অ্যাকাউন্টে ১০ লক্ষ টাকার বেশি জমা করার ক্ষেত্রে যেমন প্রশ্ন ওঠে, FD-এর ক্ষেত্রেও একই ঘটনা ঘটে। আপনি যদি একটি আর্থিক বছরে এক বা একাধিক এফডি-তে ১০ লক্ষ টাকার বেশি জমা করেন, কোন সন্দেহ থাকলে আয়কর বিভাগ আপনাকে অর্থের উত্স সম্পর্কে প্রশ্ন (Income Tax Notice) করতে পারে।

Income Tax Notice 2024
Income Tax Notice 2024

৩) বড় সম্পত্তি কিনতে লেনদেন


আপনি যদি কোনও সম্পত্তি কেনার সময় ৩০ লক্ষ টাকা বা তার বেশি নগদ লেনদেন করে থাকেন তবে সম্পত্তি নিবন্ধক অবশ্যই আয়কর বিভাগকে জানাবেন। এমন পরিস্থিতিতে এত বড় লেনদেনের কারণে আয়কর বিভাগ জিজ্ঞাসা করতে পারে আপনি টাকা কোথা থেকে সংগ্রহ করলেন।

৪) ক্রেডিট কার্ড বিল পরিশোধ

যদি আপনার ক্রেডিট কার্ডের বিল ১ লাখ টাকা বা তার বেশি হয় এবং আপনি তা নগদে পরিশোধ করেন, তাহলেও আপনাকে টাকার উৎস সম্পর্কে জিজ্ঞাসা করা হতে পারে। একই সময়ে, আপনি যদি কোনও আর্থিক বছরে ১০ লক্ষ টাকা বা তার বেশি কোনও উপায়ে অর্থ প্রদান করেন, তবে আয়কর বিভাগ আপনাকে জিজ্ঞাসা করতে পারে যে এই অর্থ কোথা থেকে এসেছে।

আরও পড়ুন »   ২ হাজার টাকার সুদ সাড়ে চার লক্ষ টাকা, চোখ ধাঁধানো রিটার্ন মিউচুয়াল ফান্ডের

৫) শেয়ার, মিউচুয়াল ফান্ড, ডিবেঞ্চার বা বন্ড কেনা


শেয়ার, মিউচুয়াল ফান্ড, ডিবেঞ্চার বা বন্ড কেনার জন্য যদি প্রচুর পরিমাণে নগদ ব্যবহার করা হয় তবে এটি আয়কর বিভাগকেও এলার্ট করে। যদি কোনও ব্যক্তি ১০ লক্ষ টাকা বা তার বেশি লেনদেন করে, তবে তার তথ্য আয়কর বিভাগের কাছে পৌঁছে যায়। এমন পরিস্থিতিতে আয়কর বিভাগ আপনাকে জিজ্ঞাসা করতে পারে আপনার এই অর্থের উৎস কী ।

প্রয়োজনীয় লিঙ্ক:

Leave a comment

জয়েন গ্রুপ

জয়েন গ্রুপ

ফলো পেজ

G-news