SBI Loan: SBI থেকে ৫ বছরের জন্য ১০ লাখ টাকার পার্সোনাল লোন নিলে? কত EMI পড়বে? বিস্তারিত দেখুন

SBI Loan: এখন সাধারণ মানুষ আর্থিক প্রয়োজনে ব্যক্তিগত ঋণ নেয়। এক্ষেত্রে ব্যক্তিগত ঋণ বিভিন্ন ব্যাংক দিয়ে থাকে।(SBI Loan) আবার এই ব্যক্তিগত ঋণের সুদের হারও আলাদা। ধরুন যদি একজন ব্যক্তি স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (এসবিআই লোন) থেকে ব্যক্তিগত ঋণের জন্য আবেদন করেন। কিন্তু সেক্ষেত্রে আবেদনকারীর EMI তার নেট মাসিক আয়ের ৫০ শতাংশের বেশি হওয়া উচিত নয়। বেশি হলে ঋণ পাবেন না।

এই ঋণের ক্ষেত্রে, EMI হল একটি নির্দিষ্ট পরিমাণ যা পরিশোধের মেয়াদ শেষ না হওয়া পর্যন্ত প্রতি মাসে দিতে হবে। EMI-এ ব্যক্তিগত ঋণের মূল এবং সুদ উভয়ই অন্তর্ভুক্ত থাকে। সম্পূর্ণ ঋণের পরিমাণ পরিশোধ না হওয়া পর্যন্ত ঋণগ্রহীতাদের প্রতি মাসে ইএমআই দিতে হবে।

বর্তমানে, সর্বশেষ উপলব্ধ প্রতিবেদন অনুসারে, স্টেট ব্যাঙ্কে ব্যক্তিগত ঋণের সুদের হার 11 শতাংশ। ধরুন একজন ব্যক্তি ৫ বছরের জন্য ১০ লাখ টাকার ব্যক্তিগত ঋণ নেন। তাহলে তাকে কত EMI দিতে হবে? স্টেট ব্যাঙ্কের ইএমআই ক্যালকুলেটর অনুসারে, আবেদনকারীকে ৫ বছরের জন্য ১০ লক্ষ টাকার ঋণের জন্য প্রতি মাসে ২১,৭৪২ টাকার ইএমআই দিতে হবে।তাকে সুদ দিতে হবে ৩,০৪,৫৪৫.৩৮ টাকা। আর মোট সুদ এবং আসল মিলিয়ে তাকে পরিশোধ করতে হবে ১৩,০৪,৫৪৫.৩৮ টাকা। তবে নির্দিষ্ট সময় যদি ইএমআই জমা না দেওয়া হয় তাহলে ২৫০ টাকা জরিমানা করা হয়।

এছাড়াও ব্যাঙ্ক নেগোশিয়েবল ইনস্ট্রুমেন্টস অ্যাক্ট ১৮৮১-এর U/S ১৩৮ অনুযায়ী ঋণগ্রহীতার বিরুদ্ধে আইনি ব্যবস্থা নিতে পারে। EMI ডিপোজিট চেক বাউন্স হলে ২৫০ টাকা জরিমানাও ধার্য করা হয়। তবে, প্রযুক্তিগত কারণে চেক বাউন্স হলে, গ্রাহকের কোনো দোষ না থাকলে আরবিআই-এর নির্দেশ অনুযায়ী কোনো চার্জ নেওয়া হবে না।