ক্ষুদ্র শিল্প ও শিল্পীদের জন্য বড় খবর পাওয়া যাবে দুই লক্ষ টাকা পর্যন্ত টাকা

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

সম্প্রতি সামনে এসেছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বিশ্বকর্মা যোজনা। ভারতের শিল্পী পরিবার তথা বিলুপ্তপ্রায় শিল্প গুলিকে উৎসাহিত করে তুলতেই এই প্রকল্পকে সামনে আনা হয়েছে। ভারত একটু বড়ো দেশ আর এই দেশেরই আনাচে কানাচে গড়ে উঠেছে একের পর এক শিল্পকলা। যা এখনও পরিবারের সাথে বংশানুক্রমিক স্রোতে বয়ে চলেছে। বা কিছু ক্ষেত্রে তা গুর শিষ্যের সম্পর্কের মাধ্যমে বয়ে চলেছে।

ডোকরার কাজ, মূর্তি বানানো, সোলার টোপর বা মুকুট বানানো, প্রতিমা নির্মাণ এই ধরনের জীবিকা গুলি এখন সময়ের বিচার বিলুপ্তির পথে প্রায়। ধীরে ধীরে মানুষের মধ্যে এই সব জীবিকায় যুক্ত না থাকার প্রবণতা দেখা গেছে। তাই সেই সব শিল্প গুলিকে হারিয়ে যেতে না দিয়ে তাদের a ar পুনরুজ্জীবিত করার জন্য প্রধানমন্ত্রী বিশ্বকর্মা যোজনা।

আরও পড়ুন »   হাসফাঁস গরমের অতিরিক্ত বিদ্যুৎ বিল নিয়ে চিন্তার দিন শেষ। এবার থেকে বিনামূল্যে পাওয়া যাবে বিদ্যুৎ পরিষেবা, জানুন কিভাবে?

উক্ত যোজনার মাধ্যমে শিল্পীদের অর্থের ঋণ দিয়ে ব্যবসা বাড়ানোতে উৎসাহী করতে চায় ভারত সরকার। যদি প্রথম বংশ হিসেবে কোনো পারিবারিক শিল্প শুরু হয়ে থাকে সেক্ষেত্রে এক লক্ষ টাকা এবং যদি দ্বিতীয় প্রজন্ম হিসেবে বা তার বেশি হিসেবে কোনো শিল্প চলে থাকে তবে দুই লক্ষ টাকার ঋণ দেবে সরকার। এতে ওই শিল্পীরা নতুন করে নিজেদের শিল্পসৃষ্টিতে মনোযোগী হতে পারবে।

ক্ষুদ্র শিল্প ও শিল্পীদের জন্য বড় খবর পাওয়া যাবে দুই লক্ষ টাকা পর্যন্ত টাকা
ক্ষুদ্র শিল্প ও শিল্পীদের জন্য বড় খবর পাওয়া যাবে দুই লক্ষ টাকা পর্যন্ত টাকা

পরিশোধের সুবিধার্থে মাত্র ৫% সুদের হারে এই ঋণ পাবে পরিবার গুলি। এই প্রকল্পে বিভিন্ন মেলা ও সম্মেলনে প্রদর্শনীর সুযোগ দিয়ে এই পিছিয়ে পরা শিল্পীদের জীবনের স্রোতে ফিরে আসতে সাহায্য করা হবে। এইসব শিল্প যাতে ভারতের ইতিহাসে উজ্জ্বল থাকে সেটিই এই বিশ্বকর্মা প্রকল্পের একমাত্র লক্ষ্য।

জয়েন গ্রুপ

জয়েন গ্রুপ

ফলো পেজ

G-news