Digital Ration Card: রেশন কার্ড  না থাকলেও চিন্তা নেই! এবার এই পদ্ধতিতে সহজেই পান ই-রেশন কার্ড

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

রেশন কার্ড আমাদের পরিচয়পত্র হিসাবে বিবেচিত নথিগুলির মধ্যে একটি। আমাদের দৈনন্দিন জীবনে রেশন কার্ডের ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ। এর সাহায্যে আমরা বিভিন্ন ভর্তুকিযুক্ত পণ্য বা সরকার দ্বারা পরিচালিত বিভিন্ন প্রকল্পের সুবিধা নিতে পারি। কিন্তু শুরুতে যে কাগজের রেশন কার্ড ব্যবহার করা হত এখন অনেক জায়গায় তা মানা হচ্ছে না। তাই, পশ্চিমবঙ্গ রাজ্য সরকারের তরফ থেকে ডিজিটাল রেশন কার্ড (Digital Ration Card) চালু করা হয়েছে। প্রত্যেকটা নাগরিক ডিজিটাল রেশন কার্ডের সাহায্যে বিভিন্ন রকম সুযোগ-সুবিধা গ্রহণ করতে পারবেন। বর্তমানে এই ডিজিটাল রেশন কার্ড তৈরি করা খুবই সহজ। আবেদন করার অনলাইন পদ্ধতি রইল আজকের প্রতিবেদনে।

Agriculture Vacancy 2024: রাজ্য কৃষি দপ্তরে কর্মী নিয়োগ,মাসিক বেতন ৩২ হাজার টাকা

নতুন ডিজিটাল রেশন কার্ডের (Digital Ration Card) সুবিধা পাওয়ার জন্য আবেদনকারীকে কর্তৃপক্ষ দ্বারা নির্ধারিত যোগ্যতার মানদণ্ড গুলি অবশ্যই অনুসরণ করে চলতে হবে।প্রথমত, আবেদনকারীকে পশ্চিমবঙ্গ রাজ্যের বাসিন্দা হতে হবে। দ্বিতীয়ত, আবেদনকারীর পূর্বে ব্যবহৃত পুরানো কাগজের রেশন কার্ড থাকা বাঞ্ছনীয়। এছাড়াও সদ্য বিবাহিতরাও এই কার্ডের জন্য আবেদন করতে পারবেন।

আরও পড়ুন »   Modi, Yogi, Mamata, Abhishek: মোদি, যোগী, মমতা, অভিষেক! ৫ দিন জমজমাট বীরভূম, কে কবে কোথায় আসছেন

ডিজিটাল রেশন কার্ড (Digital Ration Card) পাবার জন্য বৈধ মোবাইল নম্বর, ইমেল আইডি এড্রেস, পরিচয় পত্র হিসেবে ভোটার আইডি কার্ড, প্যান কার্ড, আধার কার্ড ও বয়সের প্রমাণপত্র দেখাতে হয়। একজন আবেদনকারী অফলাইন ও অনলাইন দুই ভাবেই ডিজিটাল রেশন কার্ডের (Digital Ration Card) জন্য আবেদন করতে পারেন। অনলাইনে আবেদন করার জন্য কর্তৃপক্ষের তরফ থেকে দেওয়া নির্দিষ্ট ওয়েবসাইটে গিয়ে নিজের মোবাইল নম্বর ইনপুট করে গেট ওটিপি অপশন টি ক্লিক করতে হবে।

Lpg cylinder: আজ ৪ এপ্রিল এলপিজি গ্যাস সিলিন্ডার এত সস্তা, দেখুন সর্বশেষ রেট।

এর পরে আপনাকে ওয়েবসাইটে আপনার মোবাইলে প্রাপ্ত ওটিপি নম্বরটি প্রবেশ করতে হবে এবং যাচাই করার জন্য বৈধ বিকল্পটিতে ক্লিক করতে হবে। তারপরে প্রাপ্ত আবেদনপত্র যথাযথভাবে পূরণ এবং জমা দেওয়ার পরেই আবেদন প্রক্রিয়া সম্পন্ন হবে।অফলাইনে আবেদন করার জন্যও নির্দিষ্ট কিছু পদ্ধতি রয়েছে। চলুন দেখেনি ডিজিটাল রেশন কার্ডের জন্য আবেদন করার অফলাইন পদ্ধতিটি কি।

আরও পড়ুন »   TATA MOTORS: একবার চার্জে ছুটবে ৩০০ কিমি! ভারতীয় সেনার হাতে এল হাইড্রোজেন চালিত টাটার বাস
Digital Ration Card
Digital Ration Card

প্রথমে কর্তৃপক্ষের দ্বারা নির্ধারিত ওয়েবসাইট থেকে রেশন কার্ডের আবেদন করার জন্য নির্দিষ্ট ফর্মটি ডাউনলোড করে নিতে হবে। সাবসিডি যুক্ত ডিজিটাল রেশন কার্ডের (Digital Ration Card) জন্য আলাদা ফর্ম এবং সাবসিটি মুক্ত ডিজিটাল রেশন কার্ডের জন্য আলাদা ফর্ম সেখানে দেওয়া রয়েছে। আবেদনপত্র সংগ্রহ করার পর, যথাযথ তথ্য দিয়ে আবেদনপত্রটি পূরণ করুন এবং প্রয়োজনীয় নথি যেমন পরিচয়পত্র, বয়স প্রমাণ, ফোন নম্বর ইত্যাদি সহ সংশ্লিষ্ট রেশন অফিস অফিসারের কাছে জমা দিন।

প্রয়োজনীয় লিঙ্ক:

Whatsapp GroupJoin Now
Telegram GroupJoin Now

Leave a comment

জয়েন গ্রুপ

জয়েন গ্রুপ

ফলো পেজ

G-news