SIP তে ইনভেস্টমেন্ট এবার শুধু মাসে নয়, করা যাবে দিনের হিসেবেও। জানুন

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

SIP ekhon মিউচ্যুয়াল ফান্ড বিনিয়োগের একটি গুরুত্বপূর্ণ পদ্ধতি হয়ে উঠেছে। ধীরে ধীরে বিনিয়োগের অন্যতম জনপ্রিয় মাধ্যম হয়ে উঠছে এই মিউচ্যুয়াল ফান্ডের অন্তর্গত SIP প্রসেস টি। এর পুরো নাম সিস্টেমেটিক ইনভেস্টমেন্ট প্ল্যান অর্থাৎ একটি নিয়মের মধ্যে থেকে বিনিয়োগের পরিকল্পনা। SIP তে মাসিক বিনিয়োগের বিষয়টি বেশি বিখ্যাত হলেও এবার থাকছে রোজ দিনের হিসেবে বিনিয়োগের সুযোগ। এক্ষেত্রে বিনিয়োগকারী যেকোনো দিন বিনিয়োগ শুরু করতে পারেন। এছাড়াও ত্রৈমাসিক এবং বাৎসরিক হিসেবেও টাকা জমার সুযোগ রয়েছে।

তবে ধীরে ধীরে দৈনিক বিনিয়োগেও বিনিয়োগকারীরা আকৃষ্ট হচ্ছেন। এতে যে কোনো দিন বিনিয়োগ শুরু করা যেতে পরে। অফলাইনে সাধারণত ফ্রম পূরণ করে জমা দেওয়ার এক মাস বা ৩০ দিনের মধ্যেই SIP রেজিষ্টার হয়ে যায়। বিশেষ করে যারা রোজের ভিত্তিতে কাজ করেন, দিন মজুর বা একেবারে নিম্ন অর্থনৈতিক পরিবারের মানুষদের জন্য এই প্ল্যানটি উপযুক্ত।

আরও পড়ুন »   Post Office: পোস্ট অফিসের এই স্কিমে ১০০ টাকা জমান ! লাখপতি হওয়া কেউ আটকাতে পারবে না

এতে যাঁরা এক সঙ্গে মোটা টাকা বিনিয়োগের ঝুঁকি নিতে চাননা ,তাদের জন্যও এটি খুবই উপযুক্ত একটি সুযোগ বিনিয়োগের। এক্ষেত্রে অর্থনীতিবিদরাও দৈনিক বিনিয়োগের পরামর্শ দেন। এতে কেউ যদি পেটিয়েমের মাধ্যমে বিনিয়োগ করেন তবে সর্বনিম্ন ২১ টাকা থেকে দৈনিক বিনিয়োগ শুরু করতে পারেন এবং সর্বচ্চো ১০০১ টাকা পর্যন্ত বিনিয়োগ করা যেতে পারে। আবার অনেকক্ষেত্রেই ১০০ টাকাকে নূন্যতম দৈনিক বিনিয়োগের সীমা রাখা হয়। অফলাইন ছাড়া অনলাইনেও বিনিয়োগের সুযোগ আছে এক্ষেত্রে e KYC এর জন্য আবেদনকারীর আধার কার্ড এবং প্যান কার্ড জমা করা বাধ্যতামূলক।

SIP তে ইনভেস্টমেন্ট এবার শুধু মাসে নয়, করা যাবে দিনের হিসেবেও। জানুন
SIP তে ইনভেস্টমেন্ট এবার শুধু মাসে নয়, করা যাবে দিনের হিসেবেও। জানুন

দৈনিক sip এর ক্ষেত্রে ৩০ দিনের নূন্যতম বিনিয়োগ সীমা ধরা হয় , কিন্তু যদি বিনিয়োগকারী মেয়াদ শেষের সময় নির্দিষ্ট না করেন তবে চলতে থাকবে। সংস্থার নির্ধারিত সময় যা ফর্মের রেজিস্ট্রেশনে উল্লেখ করা থাকে ততদিন অবধি বিনিয়োগ করা যাবে।

জয়েন গ্রুপ

জয়েন গ্রুপ

ফলো পেজ

G-news